১৫ ডিসেম্বর ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আকাশছোঁয়া ডেস্ক : বাংলাদেশের বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ৩ দিনের (১৫-১৭ ডিসেম্বর) সফরে বুধবার ১৫ ডিসেম্বর ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১৪ ডিসেম্বর মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ভার্চু্য়ালি এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান। খবর ইত্তেফাকের

পররাষ্ট্রমন্ত্রী জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উদযাপনে যোগ দিতে ঢাকায় আসছেন।

১৫ ডিসেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের রাষ্ট্রপতিকে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ সময় বিমানবন্দরে তাকে গার্ড অব অনার দেওয়া হবে।

এরপর সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রামনাথ কোবিন্দ। দুপুরে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন।

বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

সফরকালে তিনি মুক্তিযুদ্ধে ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক ও একটি মিগ-২৯ যুদ্ধবিমান বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষণ ও প্রদর্শনের জন্য রাষ্ট্রপতি আবদুল হামিদকে উপহার দেবেন।

সফরের ২য় দিন ১৬ ডিসেম্বর জাতীয় প্যারেড গ্রাউন্ডে ভারতের রাষ্ট্রপতি ‘গেস্ট অব অনার’ হিসেবে বাংলাদেশের বিজয় দিবসের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে অংশ নেবেন। এরপর বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বিজয়ের সুবর্ণজয়ন্তীর ঐতিহাসিক মুহূর্তে ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ গণ্যমান্য ব্যক্তিরা।

৩য় দিন ১৭ ডিসেম্বর ভারতের রাষ্ট্রপতি রাজধানীর রমনায় অবস্থিত কালীমন্দিরের সংস্কার হওয়া অংশ উদ্বোধন করবেন। এদিন রাষ্ট্রীয় সফর শেষে দুপুরে দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি।

 

শেয়ার করুন :