বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা সহজীকরণে ‘আমি প্রবাসী’ অ্যাপের উদ্বোধন

আকাশছোঁয়া ডেস্ক : বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত সেবা আরো সহজ ও ডিজিটালাইজড করার লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি ‘আমি প্রবাসী (Ami Probashi)’ নামক একটি অ্যাপের উদ্বোধন করেছেন।

৮ মে শনিবার বেলা ১১টায় জুম অনলাইনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ অ্যাপটি উদ্বোধন করেন। এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে উদ্বোধনের বিষয়টি জানানো হয়।

মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

মুজিব বর্ষের একটি উদ্যোগ হিসেবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং বেসরকারি অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে অ্যাপটি তৈরি করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ‘আমি প্রবাসী’ অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি আশা করেন, এই অ্যাপ ব্যবহার করে প্রবাসী কর্মীরা উপকৃত হবেন। তিনি বলেন, বর্তমান করোনা মহামারীর চ্যালেঞ্জ মোকাবেলা করেই সবাইকে প্রবাসীদের কল্যাণ নিশ্চিত করতে হবে।

দেশের অর্থনীতিতে রেমিটেন্সের অবদানের কথা উল্লেখ করে মন্ত্রী জানান, প্রবাসীদের রেমিটেন্সে প্রণোদনার পরিমান ২% থেকে ৪% করার জন্য অর্থমন্ত্রীর কাছে একটি পত্র প্রেরণ করা হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস বলেন, জনশক্তি রপ্তানি বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ খাত।দেশের অর্থনীতি ও উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্সের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তবে প্রবাসীদের রেমিটেন্স যেন ভালভাবে ব্যয় হয়- সেদিকে লক্ষ্য রাখা প্রয়োজন। তিনি আরো বলেন, এই অ্যাপ অভিবাসনের লক্ষ্য পূরণে অনেক দূর এগিয়ে যাক- এটাই আমাদের প্রত্যাশা।

মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন,বিদেশ গমনেচ্ছু কর্মীদের বিদ্যমান ডাটা ব্যাংকে অন্তর্ভুক্তির জন্য ব্যবহারকারীগণ এই অ্যাপটিকে একটি ঐচ্ছিক চ্যানেল হিসেবে ব্যবহার করতে পারবেন। এর ফলে বিএমইটি’র বিদ্যমান সুবিধার পাশাপাশি ব্যবহারকারীগণ ঘরে বসেই নিজস্ব স্মার্টফোন থেকে বিএমইটি’র ডাটা ব্যাংকে অন্তর্ভুক্তির সুবিধা পাবেন।

মন্ত্রণালয়ের সাথে যৌথ উদ্যোগে অ্যাপটি নির্মাণ করেছে Thane Systems limited নামক একটি প্রতিষ্ঠান।প্রতিষ্ঠানের কর্মকর্তারা আশা করেন, এই অ্যাপসের সবগুলি সেবা প্রবাসীদের মাঝে ছড়িয়ে দিতে পারলে বৈদেশিক কর্মসংস্থানে প্রতারণা, মধ্যসত্ত্বভোগীদের দৌরাত্ম্য এবং উচ্চ অভিবাসন ব্যয় অনেকাংশে হ্রাস পাবে। এছাড়াও প্রবাসীদের প্রত্যাশা পূরণে এই অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এতে আরো বক্তব্য রাখেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো'(বিএমইটি)র মহাপরিচালক মোঃ শামসুল আলম এবং আমি প্রবাসী অ্যাপস এর নির্মাতা প্রতিষ্ঠান Thane Systems Ltd এর ব্যবস্থাপনা পরিচালক তারিকুল ইকরামুল হক ও পরিচালক নামির আহমদ প্রমুখ। এতে মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার কর্মকর্তাবৃন্দ, বায়রা ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন :