বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা

আকাশছোঁয়া ডেস্ক : সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গের দায়ে বাংলদেশ উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করেছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। সেই সঙ্গে কয়েকজন সদস্যের সাধারণ সদস্যপদও বাতিল করা হয়েছে। ২৪ এপ্রিল শনিবার সংগঠনটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এমনটি জানানো হয়েছে ।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০১৯ সালের ২৮ – ৩০ মার্চ অনুষ্ঠিত একবিংশ জাতীয় সম্মেলনে উদীচী চট্টগ্রাম  জেলা কমিটি বিলুপ্ত করা হয়।  কেন্দ্রীয় নির্দেশনা অমান্য ও গঠনতন্ত্রে বর্ণিত শৃঙ্খলাভঙ্গের অভিযোগ প্রমাণিত হওয়ায় জাতীয় সম্মেলন চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্ত ঘোষণা করে।

 কিন্তু চট্টগ্রাম জেলার কয়েকজন সদস্য জাতীয় সম্মেলনের সিদ্ধান্ত অমান্য করে এবং উদীচীর ব্যানারে একের পর এক কর্মসূচী পালন করে চলেছেন যা সারাদেশের উদীচী কর্মীদের মধ্যে বিভ্রান্তি তৈরি করছে।

চট্টগ্রাম  জেলায় উদীচীর কোন জেলা কমিটি এখন নেই।

ক্রমাগত অসাংগঠনিক আচরণের দায়ে দীর্ঘ প্রক্রিয়া সম্পন্ন করে গত ২২ জানুয়ারি ২০২১ অনুষ্ঠিত কেন্দ্রীয় কমিটির সভায় চট্টগ্রামের কয়েকজন সদস্যের সাধারণ সদস্যপদ বাতিলের সিদ্ধান্ত নেয়া হয় যা  সেইসব সদস্যকে যথাযথ পন্থায় অবহিত করা হয়।

তাঁরা হলেন ১. ডা. চন্দন দাশ ২. প্রবাল  দে ৩. অ্যাডভোকেট বিধান বিশ্বাস ৪. শীলা দাশগুপ্তা ৫. জয়  সেন ৬. ভাস্কর রায় ৭. দীপা বিশ্বাস ৮. অন্তরা দে  ৯. রমেন দাশগুপ্ত ১০. সঙ্গীতা  ঘোষ ও ১১. শিবু চৌধুরী।

দেশে ও বিদেশে উদীচীর সাড়ে তিনশতাধিক শাখা রয়েছে। এর সদস্যরা সংগঠনের রীতি, পদ্ধতি ও শৃঙ্খলা  মেনে চলেন এবং সাংগঠনিক ঐক্য সমুন্নত রাখেন। গত জাতীয় সম্মেলনে উদীচী চট্টগ্রাম  জেলা কমিটি বিলুপ্তির পর যথাযথ প্রক্রিয়ার মধ্য দিয়ে সেখানে উদীচীর কার্যক্রম পুনরায় সচল করার চেষ্টা হয়েছে। এজন্য চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্তির বিষয়টি সংগঠনের বাইরে প্রকাশ করা হয়নি। কিন্তু কিছু ব্যক্তি ক্রমাগত সাংগঠনিক শৃঙ্খলা ভঙ্গ করে চলেছেন যা উদীচীর গঠনতন্ত্রকে অবজ্ঞা ও অসম্মান করার সামিল। উদীচীসহ দেশের সংস্কৃতিকর্মীদের মধ্যে এ সঙ্কট নিয়ে বিভ্রান্তি দূর করতে কেন্দ্রীয় সংসদ অনন্যোপায় হয়ে উদীচী চট্টগ্রাম জেলা কমিটি বিলুপ্তির বিষয়টি সবাইকে জানাচ্ছে।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অতি দ্রুত চট্টগ্রামে আহবায়ক কমিটি গঠনের মাধ্যমে জেলায় উদীচীর সাংগঠনিক কার্যক্রম পুনরায় স্বাভাবিক অবস্থায় ফেরানো হবে।

সেইসঙ্গে এটাও জানানো যাচ্ছে যে, নতুন আহ্বায়ক কমিটি গঠন হওয়া পর্যন্ত চট্টগ্রামে উদীচীর কার্যক্রম কেন্দ্রীয় সংসদের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত হবে । চট্টগ্রাম জেলা সংসদের অধীনে যেসকল শাখা সংগঠন আছে তারা তাদের নিয়মিত কর্মকান্ড চালিয়ে যাবে। আহ্বায়ক কমিটি গঠন হওয়া পর্যন্ত শাখা সংগঠনগুলো সরাসরি কেন্দ্রীয় সংসদের তত্ত্বাবধানে পরিচালিত হবে।

 

শেয়ার করুন :