বাঁশখালীতে আন্দোলনরত শ্রমিক হত্যায় উদীচী’র তীব্র নিন্দা ও প্রতিবাদ

আকাশছোঁয়া ডেস্ক : চট্টগ্রামের বাঁশখালীতে গত ১৭ এপ্রিল এস আলম গ্রুপের নির্মাণাধীন কয়লা বিদ্যুৎ কেন্দ্রে বকেয়া মজুরিসহ ৪ দফা দাবিতে আন্দোলনরত ৫ জন শ্রমিককে গুলি করে হত্যা ও অসংখ্য শ্রমিকের আহত হওয়ার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী।

ঊাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন ১৯ এপ্রিল গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এস আলম গ্রুপের মালিকানাধীন কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র এস এস পাওয়ার প্লান্টে বকেয়া মজুরি পরিশোধ ও মজুরি বৃদ্ধির দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের গুলিবর্ষণে ৫ জন শ্রমিক হত্যার বিচার বিভাগীয় তদন্ত দাবি করেন।

নেতৃবৃন্দ বলেন, মজুরির দাবিতে আন্দোলন করা শ্রমিকদের ন্যায় সঙ্গত অধিকার। তাদের নায্য দাবির প্রেক্ষিতে আলোচনার মাধ্যমে সুরাহা না করে উল্টো গুলি করে শ্রমিক হত্যা চরম অন্যায় ও মানবতাবিরোধী অপরাধ। সরকার এখনও এই ঘটনার বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ না করায় এর দায় সরকারের উপর বর্তায়। পাঁচ বছর আগে এই প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের বিরোধিতা করায় আন্দোলনরত গ্রামবাসির উপর গুলি চালিয়ে চার জন মানুষকে হত্যা করা হয়েছিল। সে ঘটনার বিচারও এখন পর্যন্ত না হওয়ায় উদীচী নেতৃবৃন্দ হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন। নেতৃবৃন্দ নিহত ও আহত শ্রমিকদের যথোপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান।

 

শেয়ার করুন :