সরকার ন্যূনতম গণতান্ত্রিক দাবির কথাও শুনতে চায় না, বাসদ মার্কসবাদী’র প্রতিবাদ

আকাশছোঁয়া ডেস্ক : বাঁশখালী উপজেলার গন্ডামরায় এস আলম গ্রুপের পাওয়ার প্ল্যান্টের শ্রমিকরা বকেয়া বেতন-ভাতার দাবিতে বিক্ষোভ প্রদর্শন ও আন্দোলনরত শ্রমিকদের উপর গুলিতে ৫ জন নিহত ও বহু আহতের ঘটনায় ১৭ এপ্রিল শনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে বাসদ (মার্কসবাদী)।

এ ঘটনার তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বাসদ (মার্কসবাদী)’র সাধারণ সম্পাদক কমরেড মুবিনুল হায়দার চৌধুরী এক বিবৃতিতে বলেন, “গণতান্ত্রিক আন্দোলনে রাষ্ট্রীয় বাহিনীর বর্বর আক্রমণ ও হত্যার ঘটনা নির্দেশ করে সরকার ন্যূনতম গণতান্ত্রিক দাবির কথাও শুনতে চায় না। সম্প্রতি সরকার এরকম বহু নজির স্থাপন করেছে। গণতান্ত্রিক আন্দোলনকে দমন করার জন্য চলছে হামলা-মামলা-নির্যাতন। বাঁশখালীর এই হত্যাকাণ্ড আমাদের সেই কথাই স্মরণ করিয়ে দেয়।”

বিবৃতিতে তিনি আরও বলেন, “এর আগেও ২০১৬ সালে পুলিশের গুলিতে ৪ জন গ্রামবাসী নিহত হয়। সেসময় এই একই প্রতিষ্ঠান এস আলম গ্রুপ এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার জন্য অনেকের জমি জোরপূর্বক কেড়ে নেয়। এর বিরুদ্ধে আন্দোলন গড়ে উঠলে পুলিশ ৭ জন আন্দোলনকারীকে গ্রেফতার করে। গ্রেফতার ও জমি কেড়ে নেয়ার প্রতিবাদে দুর্বার আন্দোলন গড়ে ওঠে। প্রতিবাদ সমাবেশে পুলিশ গুলি চালায়। এতে ৪ জন আন্দোলনকারী নিহত ও অনেকে হতাহত হয়। এই সংঘটিত হত্যাকাণ্ডগুলো আমাদের স্মরণ করিয়ে দেয়, এই রাষ্ট্র-সরকার পুঁজিপতিদের স্বার্থ রক্ষায় এতটা মরিয়া যে, মানুষকে বিনা দ্বিধায় হত্যা করতে পারে। রাষ্ট্রীয় নিপীড়ন ও পুঁজির আগ্রাসনের বিরুদ্ধে জনতার যে লড়াই, সেই লড়াইকে আমরা অভিনন্দিত করছি। কারণ আমরা জানি, লড়াই গড়ে তোলা ছাড়া জনগণের মুক্তি নেই।”

তিনি পরিশেষে ফ্যাসিবাদী আওয়ামী সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াই গড়ে তোলার জন্য আহ্বান করেন।

 

শেয়ার করুন :