চিনিকল শ্রমিক-কর্মচারী ও আখ চাষীদের ৫ দফা দাবী’র প্রতি শ্রমিক জোটের সমর্থন

আকাশছোঁয়া ডেস্ক : জাতীয় সমাজতান্ত্রিক শ্রমিক জোট কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভাপতি মোশারফ হোসেন ও সাধারণ সম্পাদক মোশারেফ হোসেন মন্টু এক বিবৃতিতে চিনিকল শ্রমিক ও আখচাষীদের ৫দফা দাবী অভিলম্বে মেনে নেওয়ার আহবান জানান।

নেতৃবৃন্দ বলেন, আখচাষ ও চিনি উৎপাদনের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৩০লক্ষ শ্রমিক জড়িত।বেসরকারি খাত উৎসাহী করার নামে বিভিন্ন ছলচাতুরীর মাধ্যমে চিনিকল বন্ধ করার জন্য পায়তারা করছে। বেসরকারি খাতে ঋন সুবিধা ও বিভিন্ন ধরনের আর্থিক প্রণোদনা প্রদান করা হলেও এই খাতকে যথাযথ প্রয়োজনীয় আর্থিক সুবিধা দেওয়া হয় না। অলাভজনক মুনাফা না করার দায় শ্রমিক-কর্মচারীদের নয়, এই দায় সরকার ও ব্যাবস্থাপনা পরিষদের।

সমাজতান্ত্রিক শ্রমিক জোট নেতৃবৃন্দ সরকারী-বেসরকারি সকল কল-কারখানায় মালিক-শ্রমিক-কর্মচারীর সমন্বয়ে যৌথ ব্যাবস্থাপনা চালু করার দাবী করেন। দেশের ১৫টি চিনিকল চালুকরা, শ্রমিক-কর্মচারীদের বকেয়া ও অবসরকালীন বেতন-ভাতা পরিশোধ, আখচাষীদের বকেয়া পরিশোধ করে চিনিকল রক্ষা তথা চিনিশিল্প রক্ষাকরার স্বার্থে চিনিকল ও আখচাষীদের ৫ দফা দাবী মেনে নেওয়ার জন্য সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি জোর দাবী জানান।

শেয়ার করুন :