“ব্যবসায়ী নারীর বড় পুঁজি তার আত্মবিশ্বাস “

ইয়ারা যোহারীন:

আজ আন্তর্জাতিক বিজনেস ওম্যান ডে , ব্যবসায়ী নারীদের উৎসাহ, আগ্রহ, সাহস দিতে পালিত হয় দিনটি। ব্যক্তিগত, পেশাগত জীবনের উন্নয়ন, লিডারশিপ দক্ষতা বাড়াতে বিভিন্ন সভা সেমিনারের মাধ্যমে পালিত হয় দিনটি। সহায়তা করা হয় বিজনেস নেটওয়ার্কিয়ের।
আমেরিকার বিজনেস ওম্যানদের সহযোগিতার লক্ষ্য ১৯৪৯ সালের ২২ সেপ্টেম্বর আমেরিকান বিজনেস ওম্যান’স এসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়। ১৯৮৩ সালের দিকে আমেরিকাতে এ দিনটিকে ছুটির দিন হিসেবে ঘোষনা করেন প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের সময়।

দিনটি উদযাপনের মাধ্যমে আমেরিকা সহ সারা বিশ্বে বিজনেস ওম্যানদের সংযোগের সুযোগ তৈরি হয়। বিশ্ব জুড়ে নারীর ক্ষমতায়নের জন্য নেওয়া হয় নানা পদক্ষেপ , চাকুরী প্রত্যাশি না হয়ে নারীরা যদি সাহস করে ব্যবসায়ে আগ্রহী হয় তাহলে জীবন সহজ হয়ে যায় অনেকটা। ব্যাপক প্রতিযোগিতা বাংলাদেশের চাকুরীর বাজারে কর্মসংস্হানে পিছিয়ে আছে নারীরা তাই দেশ জুড়ে নারীদের উৎসাহ দেওয়া হচ্ছে উদ্যোক্তা হতে।

 

ভারতীয় উপমহাদেশে নারীদের একসময় বিজনেস নিয়ে পড়তে কম উৎসাহ দেওয়া হতো এখনও পর্যন্ত মানবিক বিভাগে পড়া এবংশিক্ষকতা করাকে প্রাধান্য দেয় অভিভাবকরা অথচ ব্যবসায়ে সাফল্য অর্জন করছে বাংলাদেশের নারীরা , পুঁজি নিয়ে অনেকে দুশ্চিন্তায় ভুগেন কিন্তু একজন নারী ব্যবসায়ীর সবচেয়ে বড় পুঁজি তার আত্মবিশ্বাস, মেধা, শ্রম একাগ্রতা ও ধৈর্য্য ধারনের মাধ্যমে ব্যবসায় আসে সফলতা , স্মার্ট বিপনন তথা প্রডাক্ট ব্র্যান্ডিং ও মার্কেটিং এ দক্ষতা অর্জন করতে হয়।

বর্তমানে নারীরা ই কমার্স বিজনেস এ ভালো করছে, অনলাইন প্ল্যাটফর্ম সহজ করে দিচ্ছে নেটওয়ার্কিং দেশের বিভিন্ন প্রান্তে সরকারি বেসরকারি উদ্যোগে নারীদের দেওয়া হচ্ছে ই কমার্স বিজনেস প্রশিক্ষন, নিজের ব্যবসা নিজে করলে পরমুখাপেক্ষী হতে হয় না নারী কে প্রয়োজন হয় না অন্যকে অনুরোধের ,
উত্তরাধিকারসূত্রে বাংলাদেশে রয়েছেন অনেক সফল শিল্পপতি নারী, কেউ সফটওয়্যার কোম্পানী চালাচ্ছেন কেউ বা টিভি চ্যানেল কেবল রান্না, বিউটি পার্রলার ,বুটিক বা সুইসুতার গার্মেন্টেস ভিত্তিক কাজে আটকে নেই বাংলার নারীরা।

ব্যবসা যে ধরনেরই হোক না কেন তাতে ঝুঁকি থাকে, করোনা কালে অনেক ব্যবসায়ী নারী বাধ্য হয়েছেন ব্যবসা বন্ধ করতে, এ সকল নারীরা আবারও নব উদ্যমে জেগে উঠবেন, নিজের ব্যবসাকে আরও উন্নত করে ফিরে আসবেন নিজ কর্মচঞ্চলতায় এগিয়ে নিবেন দেশের অর্থনীতির চাকা পৃথিবীর সকল প্রান্তের ব্যবসায়ী নারীদের অভিনন্দন।

ছবি: আলিশা, প্রধান প্রতিষ্ঠাতা সি ই ও হারনেট টিভি

লেখক: ইয়ারা, প্রতিষ্ঠাতা: নারীর ক্ষমতায়নে গ্রামভিত্তিক অনুপ্রেরনামলক উন্নয়ন কার্যক্রম

শেয়ার করুন :