পরিষ্কার রাখুন চপিং বোর্ড

জীবনযাপন ডেস্ক: এখন মাছ বা মাংস কাটতেও এর চল হয়েছে চপিং বোর্ডের। তবে রান্নাঘরে প্লাস্টিকের তুলনায় কাঠের চপিং বোর্ডের চলন বেশি। কাঠের বোর্ডে মাছ-মাংস কাটার পরে লেগে থাকতে পারে জীবাণু। কিন্তু যে বোর্ডই ব্যবহার করুন না কেন, নিয়মিত পরিষ্কার রাখা ভীষণ দরকার। নইলে পেটের সমস্যা অবধারিত।

 

কী ভাবে চপিং বোর্ড পরিষ্কার রাখবেন?

১) শাকসব্জি কিংবা মাছ-মাংস যেটাই কাটুন, তার পরেই চপিং বোর্ড ভাল করে ধুয়ে নিতে ভুলবেন না। তবে শুধু পানি দিয়ে নয়, পানির সঙ্গে মিশিয়ে নিন দু’চামচ ভিনিগার। এই মিশ্রণটি দিয়ে জল দিয়ে বোর্ডটি ধুলে তা জীবাণুমুক্ত থাকবে। প্লাস্টিকের বোর্ড হলে এ ক্ষেত্রে ঈষদুষ্ণ জল ব্যবহার করতে পারেন। তবে কাঠের চপিং বোর্ড হলে ভুলেও গরম জল ব্যবহার করবেন না।

২) সপ্তাহে অন্তত এক দিন বোর্ডটি ভাল করে তেল মাখিয়ে পরিষ্কার করুন। কাঠের বোর্ড ব্যবহার করলে তবেই এই প্রক্রিয়াটি কাজে লাগবে। তেল লাগালে জীবাণু সংক্রমণ হওয়ার সম্ভাবনা কমবে।

৩) একটি বড় পাত্রে পানি, তরল সাবান ও নুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পর এই মিশ্রণে বোর্ডটি মিনিট দশেক ভিজিয়ে রাখুন। হয়ে গেলে স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে পরিষ্কার করে নিন।

 

৪) চপিং বোর্ড ভেজা অবস্থাতেই রেখে দেন? এই অভ্যাসের কারণেই কিন্তু জীবাণু ছড়ায়। বোর্ড ধুয়ে নেওয়ার পর সব সময় পরিষ্কার একটি কাপড় দিয়ে মুছে তার পর রাখুন। প্রয়োজনে পাখার হাওয়ায় শুকিয়ে নিতে পারেন।

৫) শাকসব্জি কাটার পর অনেক সময় চপিং বো‌র্ডে দাগ কিংবা আঠালো ভাব থেকে যায়। তরল সাবান দিয়ে পরিষ্কার করলেও সেই দাগ যেতে চায় না। এ ক্ষেত্রে একটি পাত্রে বেকিং সোডা, নুন এবং সামান্য পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার মিনিট দশেক সেই মিশ্রণ বোর্ডে লাগিয়ে রাখুন।

শেয়ার করুন :