মাইক্রোসফটের যে পরিকল্পনা ফাঁস

নিউজ ডেস্ক: উইন্ডোজ ১১ উন্মুক্তের পর এখন পর্যন্ত ব্যবহারকারীদের সুবিধার্তে একাধিক ফিচার যুক্ত করেছে মাইক্রোসফট। তবে এবার ভুলবশত ব্যানার বিজ্ঞাপনসংক্রান্ত পরিকল্পনার তথ্য ফাঁস করে দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। খবর টেকটাইমস।

নতুন আপডেটের মাধ্যমে উইন্ডোজ ১১-এর ফাইল এক্সপ্লোরার অপশনে ব্যানার বিজ্ঞাপন যুক্ত করতে যাচ্ছে মাইক্রোসফট। টুইটারের একজন ব্যবহারকারী ও মাইক্রোসফটের এমভিপি সার্টিফিকেটধারী ফ্লোরিয়ান বিষয়টির ব্যাপারে জানতে পারে। এক টুইট বার্তায় তিনি বলেন, মাইক্রোসফট যদি উইন্ডোজ এক্সপ্লোরারে বিজ্ঞাপন যুক্ত করে, তাহলে ব্যবহারকারীরা ক্ষুব্ধ হবে। টুইটের সঙ্গে তিনি এক্সপ্লোরারের উপরে থাকা ব্যানার বিজ্ঞাপনের ছবিও দেখিয়েছেন।

ডকুমেন্ট, ইমেইল ও ওয়েবে মাইক্রোসফট এডিটরের অ্যাডভান্সড রাইটিং সাজেশন ব্যবহারের মাধ্যমে লেখা চালিয়ে যাওয়া সংক্রান্ত এক ফ্রেজের মাধ্যমে বিজ্ঞাপনটি যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। বিজ্ঞাপনে আরো জানার জন্য লার্ন মোর ও একটি ডিসমিস বাটনও রয়েছে। টুইটটি প্রকাশের পর পরই অনলাইন জগতে সাড়া ফেলে দেয়।

লোরিয়ানের টুইট সাড়া ফেলার পর মাইক্রোসফটের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ব্র্যান্ডন লেব্ল্যাংক উত্তরে জানান, লোরিয়ান যে বিজ্ঞাপন দেখেছেন, সেটি পরীক্ষামূলক। পাশাপাশি বিজ্ঞাপন বন্ধ করার অপশন ছাড়া এটি চালু করা হবে না। দ্য বার্জের তথ্যানুযায়ী, লেব্ল্যাংক যে বক্তব্য দিয়েছেন, সেখানে ভবিষ্যতে পরীক্ষামূলক ব্যানারটির ফিরে আসার সম্ভাবনার বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি। ফলে উইন্ডোজ ১১-এর ফাইল এক্সপ্লোরার যে মাইক্রোসফটের নতুন বিজ্ঞাপন স্থান হতে যাচ্ছে সেটি নিশ্চিত।

নতুন স্থান বিবেচনায়, মাইক্রোসফট এর আগে লক স্ক্রিন, টাস্কবার, স্টার্ট মেন্যু এমনকি উইন্ডোজ ১০-এর নিজস্ব ফাইল এক্সপ্লোরারেও বিজ্ঞাপন প্রচার করেছে। পাশাপাশি বিজ্ঞাপন বন্ধের ব্যবস্থা থাকলেও ব্যবহারকারীরা বিরক্তিও প্রকাশ করেছে। দীর্ঘদিন থেকে উইন্ডোজ পেইড সফটওয়্যার হিসেবে পরিচালিত হয়ে আসছিল। সম্প্রতি মাইক্রোসফট কিছু ব্যবহারকারীকে বিনামূল্যে অপারেটিং সিস্টেম আপডেটের সুবিধা দিচ্ছে। সেদিক থেকে মাইক্রোসফট আয়ের জন্য বিকল্প পথের অনুসন্ধান করছে এমন ভাবনাও সমীচীন।

ফাইল এক্সপ্লোরারে বিজ্ঞাপন যুক্ত করার বিষয়ে যে গোপন তথ্য ফাঁস হয়েছে, সেটিতে মাইক্রোসফট কোনো পরিবর্তন আনবে কিনা সেটি জানার জন্য উইন্ডোজ ১১-এর ব্যবহারকারীদের আরো অপেক্ষা করতে হবে। জিডিনেটের তথ্যানুযায়ী, উইন্ডোজ সাবসিস্টেম ফর অ্যান্ড্রয়েডে মাইক্রোসফট যে ফিচার যুক্ত করেছে, তার মাধ্যমে ব্যবহারকারীরা অ্যামাজনের অ্যাপস্টোর থেকে নির্ধারিত অ্যান্ড্রয়েড অ্যাপ ইনস্টল করতে পারবে।

শেয়ার করুন :