সিএমএইচ ঢাকায় জমজ মাথা পৃথকীকৃত বাচ্চা রাবেয়ার পুনঃ Cranioplasty অপারেশন সম্পন্ন

আকাশছোঁয়া ডেস্ক : সম্মিলিত সামরিক হাসপাতাল ঢাকায় জমজ মাথা পৃথকীকৃত বাচ্চা রাবেয়ার পুনঃ Cranioplasty অপারেশন সাফল্যজনকভাবে ৭ মার্চ সোমবার সম্পন্ন হয়েছে। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

পাবনার চাটমোহর এর রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির ঘরে জন্ম নেয়া মাথা জোড়া লাগানো জমজ বাচ্চা রাবেয়া এবং রোকেয়া। মাননীয় প্রধানমন্ত্রীর সহৃদয়তায় এই দুই বাচ্চা ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা পেয়ে আসছে এবং ইতিপূর্বে বিভিন্ন স্তরে বাংলাদেশ ও হাঙ্গেরীতে তাদের সফল সার্জারীর পর বর্তমানে তারা পৃথকভাবে জীবন যাপন করছে।

গত দুই সপ্তাহ যাবত রাবেয়ার মাথার বাম দিকের চামড়ায় ক্ষত শুরু হয় এবং পরবর্তীতে তা বৃদ্ধি পেয়ে চামড়ার নিচে লাগানো কৃত্রিম মাথার খুলি দৃশ্যমান হয় । এই জটিলতা সমাধানের নিমিত্তে বিভিন্ন সময় বাংলাদেশ ও হাঙ্গেরীর চিকিৎসকদের সমন্বয়ে সিএমএইচ ঢাকায় কয়েকটি মেডিকেল বোর্ড সম্পন্ন হয়।

উক্ত মেডিকেল বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক ৭ মার্চ তারিখ Cranioplasty Surgery সিএমএইচ ঢাকায় সফলভাবে সম্পন্ন হয়। উক্ত অপারেশনে হাঙ্গেরীয় চিকিৎসক গ্রেগ পাটাকী ও কার্তিক ক্রিশনান এবং বাংলাদেশের সামরিক ও বেসামরিক চিকিৎসকগণ অংশগ্রহণ করেন। বর্তমানে রাবেয়া সুস্থ আছে।

শেয়ার করুন :