গবেষণা মঞ্জুরি বৃদ্ধির দাবি বিশ্ববিদ্যালয় পরিষদের

আকাশছোঁয়া ডেস্ক : বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য গবেষণা মঞ্জুরি বৃদ্ধি, বিদেশি জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশে আর্থিক সহায়তা প্রদানসহ ০৯ দফা দাবি জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরের সঙ্গে ইউজিসিতে অনুষ্ঠিত এক বৈঠকে ২৭ ফেব্রুয়ারি  রবিবার এ দাবি জানান পরিষদের নেতৃবৃন্দ।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গিয়াসউদ্দিন মিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইমদাদুল হক, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. দিদারুল-আলম, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শহীদুর রশীদ ভুঁইয়া এবং হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

বৈঠকে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের কোষাধ্যক্ষ প্রফেসর ড. শহীদুর রশীদ ভুঁইয়া সুনিদিষ্টি নীতিমালার ভিত্তিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়কে আনুপাতিক এবং বর্ধিত হারে গবেষণা মঞ্জুরি প্রদান এবং প্রতি বছর আনুপাতিক হারে বৃদ্ধির দাবি জানান।

তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে বিদেশে অনুষ্ঠিত কনফারেন্স বা সেমিনারে যোগদানের জন্য নির্দিষ্ট খাত ভিত্তিক অর্থ মঞ্জুর করা, বিভিন্ন ধরনের দায়িত্ব ভাতা প্রদান, স্কয়ার ফিটে বাসা ভাড়া কর্তন, প্রভিডেন্ট ফান্ডের মুনাফা ১৩ শতাংশ নির্ধারণ এবং উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারারদেরকে বিভিন্ন ধরনের ভাতার আওতায় আনার দানি জানান। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের ০৯ দফা দাবি বিষয়ে ইউজিসি সদস্য প্রফেসর ড. আবু তাহের বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় পরিষদের যৌক্তিক দাবিসমূহ পূরণের বিষয়ে ইউজিসির উচ্চ পর্যায়ে আলোচনা করা হবে। তিনি আরও বলেন, ইতোমধ্যে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বাজেট বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

 

 

শেয়ার করুন :