বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স এর যৌথ অনুশীলন মহড়া সমাপ্ত

বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ারফোর্স এর যৌথ

অনুশীলন মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২২’ সমাপ্ত

আকাশছোঁয়া ডেস্ক : সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনা ও বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ০৬ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ অনুশীলন ২৫ ফেব্রুয়ারি শুক্রবার তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে সমাপ্ত হয়েছে।  খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

সমাপনী অনুষ্ঠানে বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন সমাপনী বক্তব্য রাখেন এবং দুই দেশের অংশগ্রহণকারীদের সাথে ফটোসেশনে অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র দুতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স ঐবষবহ খধঋধাব, যুক্তরাষ্ট্র প্যাসিফিক এয়ার ফোর্সের জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, মহড়ায় অংশগ্রহণকারী বিমান বাহিনীর কর্মকর্তা এবং তিন বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। উক্ত মহড়া বিগত ২০ ফেব্রুয়ারি ২০২২ তারিখে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়েছিল।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র তীরবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে থাকে। সেসময় দূর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানসমূহ ব্যবহার করা হয়ে থাকে। ‘এক্সারসাইজ কোপ সাউথ’- এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের অনুশীলন পরিচালনা করা হয়। ‘এক্সারসাইজ কোপ সাউথ’- এ বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান, একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০জে পরিবহণ বিমান, বাংলাদেশ বিমান বাহিনীর ২০০ জন সদস্য এবং ইউএস প্যাসিফিক এয়ারফোর্স এর ৮০ জন সদস্য অংশগ্রহণ করে। এছাড়াও, বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ব্রিগেড এর ৫৫ জন এবং বাংলাদেশ নৌবাহিনীর ১২ জন প্যারাট্রুপার অংশগ্রহণ করেন।

এই যৌথ অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়নসহ উন্নত ব্যবহার, ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যে সকল যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্য পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়।

 

শেয়ার করুন :