দেশের সুনামকে সমুন্নত রাখাতে জাতিসংঘ শন্তিরক্ষীদের প্রতি আহবান জানিয়েছেন সেনাবাহিনী প্রধান

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন পরিদর্শনে

সেনাবাহিনী প্রধান: দেশের সুনামকে সমুন্নত রাখাতে হবে

আকাশছোঁয়া ডেস্ক :দক্ষিন সুদানে সফররত সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি গত দুই দিনে (১৯ ও ২০ ফেব্রুয়ারি ২০২২) ইউনাইটেড নেশনস মিশন ইন সাউথ সুদান (UNMISS) ফোর্স হেডকোয়ার্টারস্ এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত সকল বাংলাদেশ কন্টিনজেন্ট পরিদর্শন করেন। সেনাপ্রধান বিদেশের মাটিতে দেশের সুনামকে সমুন্নত রাখতে পেশাদারিত্বের সাথে ও নিরলসভাবে কাজ করে যাবার জন্য সকল বাংলাদেশী শান্তিরক্ষীদের নির্দেশনা প্রদান করেন। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

শনিবার (১৯ ফেব্রুয়ারি ২০২২) রাজধানী জুবা-তে বাংলাদেশ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন কোম্পানি (BANCEC) -২১ এবং বাংলাদেশ রিজিওনাল প্রোটেকশন ফোর্স (BANRPF) -৫ পরিদর্শন করেন সেনাবাহিনী প্রধান। এসময় মিশন এলাকার সার্বিক পরিস্থিতি এবং বাংলাদেশী শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে তাঁকে অবহিত করেন বাংলাদেশ কান্ট্রি সিনিয়র এবং কন্টিনজেন্ট কমান্ডারগণ। পরিদর্শনকালে সেনাবাহিনী প্রধান সকল পদবীর জন্য আয়োজিত দরবারে বাংলাদেশী শান্তিরক্ষীদের প্রতি তাঁর দিকনির্দেশনা প্রদান এবং মতবিনিময় করেন। তিনি দক্ষিণ সুদানে শত প্রতিকূলতার মাঝেও সুনামের সাথে কাজ করে যাওয়ায় সকলকে আন্তরিক অভিনন্দন জানান।

UNMISS ফোর্স হেডকোয়ার্টারস্ পরিদর্শনকালে সেখানে ভারপ্রাপ্ত ফোর্স কমান্ডার মেজর জেনারেল মাইন উল্লাহ চৌধুরী এবং বিভিন্ন দেশের মিলিটারি স্টাফ অফিসারদের উপস্থিতিতে ফোর্স চিফ অব স্টাফ এবং চিফ মিলিটারি অবজারভার সেনাবাহিনী প্রধানকে মিশন সম্পর্কে ব্রিফিং প্রদান করেন। ব্রিফিং শেষে তিনি ফোর্স হেডকোয়ার্টারস্ ঘুরে দেখেন এবং বিভিন্ন দেশের মিলিটারি স্টাফ অফিসারদের সাথে কুশল বিনিময় করেন।

শনিবার সন্ধ্যায় সেনাবাহিনী প্রধান বাংলাদেশ নৌবাহিনীর কন্টিনজেন্ট ফোর্স মেরিটাইম ইউনিট (ব্যানএফএমইউ)-৭ এ যান এবং তাদের সাথে কুশল বিনিময় করেন।

রবিবার (২০ ফেব্রুয়ারি ২০২২) সেনাবাহিনী প্রধান ওয়াউ -তে নিয়োজিত বাংলাদেশ পদাতিক ব্যাটালিয়ন পরিদর্শন উপলক্ষে জাতিসংঘের বিমান যোগে সেখানে গমন করেন। ওয়াউ তে তিনি কন্টিনজেন্ট এর সকল পদবীর জন্য আয়োজিত দরবার নেন, দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন ও তাদের খোঁজ খবর নেন । পরবর্তীতে সেখানে ব্যানব্যাট-৫ কর্তৃক নির্মিত বাংলাদেশ-সাউথ সুদান ফ্রেন্ডশিপ ইয়ুথ ক্লাব উদ্বোধন করেন তিনি। স্থানীয় যুবসমাজকে নানামুখী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ যুবশক্তিকে পরিণত করার মহৎ উদ্দেশ্য নিয়ে এই ইয়ুথ ক্লাবটি প্রতিষ্ঠা করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দক্ষিণ সুদানের কালচার এ্যন্ড ইয়ুথ স্পোর্টস্ মন্ত্রী জনাব মোঃ আলী গণি, ক্রীড়া মহাপরিচালক জনাব গ্যব্রিয়েল সুসান এবং ক্লাবের ক্রীড়া পরিচালক জনাব রবার্ট সহ বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এছাড়াও ওয়াউ রিজিয়নের হেড অব অফিস জনাব স্যাম কুরুটারো মুহুমুরে সেনাবাহিনীর প্রধানের সাথে সাক্ষাৎ করেন । সাক্ষাতকালে হেড অফ অফিস সেখানে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্ট এর ভূয়সী প্রশংসা করেন এবং মিশন এর বিভিন্ন বিষয় নিয়ে সেনাবাহিনী প্রধানের সাথে আলোচনা করেন ।

 

শেয়ার করুন :