বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্র এয়ারফোর্স এর যৌথ অনুশীলন মহড়া উদ্বোধন

বাংলাদেশ বিমান বাহিনী ও প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্র এর

যৌথ অনুশীলন মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২২’ এর উদ্বোধন

আকাশছোঁয়া ডেস্ক : সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনা ও বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ০৬ দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ অনুশীলন ২০ ফেব্রুয়ারি ২০২২ (রবিবার) তারিখ হতে শুরু হতে যাচ্ছে। উক্ত যৌথ অনুশীলন উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠান ১৯ ফেব্রুয়ারি ২০২২ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খাঁন শনিবার (১৯ ফেব্রুয়ারি ২০২২) বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধুতে বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২২’ শীর্ষক যৌথ অনুশীলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং দুই দেশের অংশগ্রহণকারীদের সাথে ফটোসেশনে অংশগ্রহণ করেন। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করা হবে। এই অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমান ও একটি এএন-৩২ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দ্ইুটি সি-১৩০জে পরিবহণ বিমান অংশগ্রহণ করছে। মোট ২০০ জন বিএএফ সদস্য এবং ৮০ ইউএস প্যাসিফিক এয়ারফোর্স সদস্য মহড়ায় অংশ নিচ্ছেন। বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা-কমান্ডো ব্রিগেড উক্ত এক্সারসাইজের ড্রপ জোনের নিরাপত্তা প্রদানের পাশাপাশি স্বতঃস্ফূর্ততার সাথে অনুশীলনে অংশগ্রহণ করছে। বাংলাদেশ সেনাবাহিনী হতে ১৫ জন ‘ফ্রি ফলার’ এবং ৪০ জন স্ট্যাটিক লাইন জাম্পার ‘এক্সারসাইজ কোপ সাউথ’ এ অংশগ্রহণ করবে। তন্মধ্যে ০২ অফিসার, ০৩ জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) এবং ৫০ জন অন্যান্য পদবীর সেনাসদস্য। এছাড়াও বাংলাদেশ নৌবাহিনী থেকেও ১২ জন প্যারা ট্রুপার অংশগ্রহণ করবে।

এই অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন এবং তার উন্নত ব্যবহারের পরামর্শ গ্রহণ, ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যে সকল যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্য পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়।

 

শেয়ার করুন :