দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলা হবে

আকাশছোঁয়া ডেস্ক : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে ইনোভেশন ইকোসিস্টেম গড়ে তোলার মাধ্যমে সরকার বেসরকারি বিনিয়োগের গতি বৃদ্ধিতে ডিজিটাল উদ্যোক্তা তৈরি করবে। এক্ষেত্রে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার অগ্রণী ভূমিকা পালন করবে।

প্রতিমন্ত্রী ১২ ফেব্রুয়ারি শনিবার চাঁদপুরের দক্ষিণ মতলব উপজেলা পরিষদ মিলনায়তনে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার এর ভিত্তিপ্রস্তর স্থাপনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং সংসদ সদস্য মো. নুরুল আমিন রুহুল। খবর এবং ছবি তথ্য অধিদফতর থেকে সরবরাহকৃত

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার চাঁদপুরবাসীর জন্য প্রধানমন্ত্রীর এক অনন্য উপহার। প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ এর ব্রেইন চাইল্ড প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে একদিকে যেমন বেকারত্ব দূর হবে, একই সাথে তথ্যপ্রযুক্তিতে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার থেকে বের হয়ে তরুণ উদ্যোক্তারা আইটি ইন্ডাস্ট্রিতে ব্যাপক পরিসরে কাজ করতে পারবেন। সে লক্ষ্যে দেশের বিভিন্ন জায়গায় ৩৯টি হাই-টেক পার্ক স্থাপন করা হচ্ছে।

পলক আরো বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইওটি, রোবোটিক্স, সাইবার সিকিউরিটিসহ উচ্চপ্রযুক্তি নিয়ে কাজ করার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে আইটি বিজনেস ইনকিউবেটর এবং স্পেশালাইজড ল্যাব স্থাপন করা হচ্ছে। এছাড়া মাদারীপুরের শিবচরে শেখ হাসিনা ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি (শিফট) স্থাপন করা হচ্ছে।

এ সকল প্রকল্প বাস্তবায়িত হলে তরুণদের আর চাকুরির পিছনে ছুটতে হবে না, বরং নিজেরাই উদ্যোক্তা হয়ে মানুষকে চাকুরি দেবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

শেয়ার করুন :