নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য

আকাশছোঁয়া ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য। বিদ্যুৎ খাত ক্রমাগতভাবে বড় হচ্ছে। এর ব্যবস্থাপনায় উন্নত প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব দিন দিন বাড়ছে।

প্রতিমন্ত্রী ৯ ফেব্রুয়ারি বুধবার অনলাইনে ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) ও পাওয়ার সেলের মধ্যে বাংলাদেশের বিদ্যুৎ খাতের সংস্কার ও বৈদ্যুতিক গ্রিডে স্মার্ট গ্রিডের অন্তর্ভুক্তিকরণে  প্রযুক্তিগত সহায়তা প্রদান নিয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। খবর এবং ছবি তথ্য অধিদফতর থেকে সরবরাহকৃত

ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সি (ইউএসটিডিএ) প্রযুক্তিগত সহায়তা (TA) প্রদানের লক্ষ্যে অনুদান হিসেবে ১৪ লাখ ৯০ হাজার ৮ শত মার্কিন ডলার প্রদান করবে। প্রযুক্তিগত সহায়তাতে থাকবে স্মার্ট গ্রিড বাস্তবায়ন রোডম্যাপ, উচ্চ পর্যায়ের আইনগত, নিয়ন্ত্রণ ও প্রাতিষ্ঠানিক পর্যালোচনা, বিদ্যমান অবকাঠামো, স্থান ও সম্পদ মূল্যায়ন, পরিবেশগত এবং সামাজিক প্রভাব মূল্যায়ন, অংশীজনদের সম্পৃক্তকরণ ও সক্ষমতা বৃদ্ধি এবং ঝুঁকি বিশ্লেষণ। এটি প্রযুক্তিগত, আর্থিক ও অর্থনৈতিক সক্ষমতা নিয়েও কাজ করবে। এটা বাস্তবায়ন করতে বোস্টন কনসাল্টিং গ্রুপকে নির্বাচন করা হয়েছে।

এ সময় নসরুল হামিদ বলেন, স্মার্ট রোড ম্যাপটি স্বল্প, মাঝারি ও দীর্ঘমেয়াদে বাংলাদেশের পাওয়ার সেক্টরের চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করবে এবং বিদ্যুৎ খাতের উন্নয়ন ত্বরান্বিত করবে। যুক্তরাষ্ট্রের জ্ঞান এবং ধারণার আদান-প্রদান নতুন দিগন্ত উন্মোচন করে আমাদের গ্রিডকে আরো নির্ভরযোগ্য করে তুলবে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স Helen LaFave, বোস্টন কনসাল্টিং গ্রুপের গ্লোবাল চেয়ারম্যান Hans Paul Burkner, বোস্টন কনসাল্টিং গ্রুপের সিনিয়র পার্টনার Zarif Munir, ইউএসটিডিএ’র পরিচালক Vinai Thummalapally সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

শেয়ার করুন :