সেনাবাহিনী প্রধানের সাথে দক্ষিণ সুদানের মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাত

আকাশকছোঁয়া ডেস্ক : দক্ষিণ সুদানের পররাষ্ট্র এবং আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী দেং দাউ দেং মালেক (Deng Dau Deng Malek) এর নেতৃত্বে ৭ সদস্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ৬ দিনের রাষ্ট্রীয় সফরে গত ৭ ফেব্রুয়ারি ২০২২ তারিখ ঢাকায় আগমন করেন। সফররত প্রতিনিধি দলটি মঙ্গলবার ৮ ফেব্রুয়ারি সেনাসদরে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি এর সাথে সাক্ষাৎ করেন। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

সাক্ষাতকালে তারা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দুই দেশের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। পরবর্তীতে সেনাসদর হেলমেট কনফারেন্স রুমে সকল প্রিন্সিপাল স্টাফ অফিসার বৃন্দের উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান তার স্বাগত বক্তব্য রাখেন। অতঃপর দক্ষিণ সুদানের প্রতিনিধি দলকে বাংলাদেশ সেনাবাহিনীর উপরে ব্রিফিং প্রদান করা হয়। আলোচনায় দু’ দেশের সেনাবাহিনীর মধ্যকার সম্পর্ক ও ভবিষ্যৎ সহযোগিতার ক্ষেত্র সমূহের উপর আলোকপাত করা হয়।

দক্ষিণ সুদানের প্রতিনিধি দল বিশ্ব শান্তি রক্ষায় বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকার ভূয়শী প্রশংসা করেন এবং দক্ষিণ সুদানে নিয়োজিত বাংলাদেশ কন্টিনজেন্ট সমূহের স্বতঃস্ফূর্ত কর্মকান্ড ও সে দেশের বিভিন্ন অবকাঠামো গত উন্নয়নে বিশেষ অবদানের কথা কৃতজ্ঞতার সাথে উল্লেখ করেন। সেই সাথে, বাংলাদেশের স্বাধীনতা অর্জন এবং দেশ গঠণে সেনাবাহিনীর ভূমিকাকে প্রশংসার পাশাপাশি তা থেকে শিক্ষা নিয়ে নিজের দেশে কাজে লাগানোর আশাবাদ ব্যক্ত করেন। এই সাক্ষাতের মধ্য দিয়ে দক্ষিণ সুদান এবং বাংলাদেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও এক ধাপ এগিয়ে যাবে বলে আশা করা যায়।

সন্ধ্যায় সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে দক্ষিণ সুদানের প্রতিনিধী দলটি তাঁদের সম্মানে আয়োজিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশগ্রহণ করেন যেখানে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রী বর্গ, সচিবগণ এবং বাংলাদেশ সেনাবাহিনীর ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন :