বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বৃদ্ধির আহবান ইউজিসি সদস্যের

আকাশছোঁয়া ডেস্ক : বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মানসম্পন্ন উচ্চশিক্ষার জন্য গবেষণায় ব্যয় বৃদ্ধির আহবান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ। ভবিষ্যতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা মূল্যায়নের ভিত্তিতে গবেষণা কাজ পরিচালনায় বাজেট প্রদান করা হবে বলে তিনি জানান।

তিনি বলেন, দেশের উচ্চশিক্ষার প্রসারে বেসরকারি বিশ্ববদ্যিালয়ের অবদান অনস্বীকার্য। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও মানোন্নয়নে গবেষণার কোন বিকল্প নেই। নতুন জ্ঞান সৃষ্টিতে এখাতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে বলে তিনি জানান।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক ভ্যালু চেইন’ শীর্ষক গবেষণার অর্থ অনুমোদন সংক্রান্ত ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় ৮ ফেব্রুয়ারি মঙ্গলবার তিনি এ আহ্বান জানান।

ডেনিস ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির (ড্যানিডা) আর্থিক সহযোগিতায় প্রায় ১০ কোটি টাকার এ গবেষণা কার্যক্রম পরিচালনা করছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট। এই গবেষণা প্রকল্পের আওতায় ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববদ্যিালয় যৌথভাবে তিনটি পিএইচডি ডিগ্র্রি প্রদান করবে।

সভায় ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, মৌলিক গবেষণার ক্ষেত্রে দেশের বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ভালো করছে। গত অর্থবছরে ব্র্যাকসহ দেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে সর্বোচ্চ বরাদ্দের বিষয়টি অত্যন্ত ইতিবাচক হিসেবে তিনি উল্লেখ করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের গবেষণায় মনোযোগী হওয়ার এবং গবেষণার সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানান।

সভায় ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়র রেজিস্ট্রার ড. ডেভিড ডাউল্যান্ড এবং ইউজিসি ও ব্রাক বিশ্ববিদ্যায়ের জ্যেষ্ঠ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন :