দাঁতের সমস্যায় নারকেল তেল

জীবনযাপন ডেস্ক:  সুন্দর ও স্বাস্থ্যকর দাঁতের প্রত্যাশী সকলেই। তার জন্যে প্রয়োজন সঠিক যত্নের। এই কর্মব্যস্ত জীবনে বেশির ভাগ ক্ষেত্রেই তা সম্ভব হয়ে ওঠে না। দাঁতের হাজারও সমস্যা। সময়ের অভাবে দাঁতের পরিচর্যা হচ্ছে না ভেবে হতাশ হয়ে পড়ার কোনও কারণ নেই। অল্প সময়ে নারকেল তেলের ব্যবহারেই ভাল থাকবে দাঁত।

শুনে অবাক হচ্ছেন? ভাবছেন দাঁতের যত্নে নারকেল তেল আদৌ কাজে আসবে কি না? চুল ও ত্বকের যত্নে নারকেল তেল যেমন কার্যকরী, দাঁত ভাল রাখতেও সমান ভাবে পারদর্শী নারকেল তেল। দাঁত ভাল রাখতে কী ভাবে ব্যবহার করবেন নারকেল তেল, রইল তার হদিশ।

সংক্রমণ থেকে রক্ষা করে

নারকেলে থাকে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। আর এর থেকে নিঃসৃত তেলে আছে প্রচুর পরিমাণে ক্যালোরি। নারকেল তেলে রয়েছে প্রচুর মাত্রায় ট্রাইগ্লিসারাইড। শরীরে নারকেল তেল প্রবেশ করা মাত্র এর মধ্যে থাকা লরিক অ্যাসিড ভেঙে মনোলরিনে পরিণত হয়। এই লরিক অ্যাসিড ও মনোলরিন উভয়েই ক্ষতিকারক ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। গবেষণায় দেখা গিয়েছে, নারকেল তেলে থাকা অ্যান্টিব্যাক্টেরিয়াল উপাদান মুখের ভিতর জীবাণু ও ব্যাক্টেরিয়ার সংক্রমণ হওয়া আটকায়। একই সঙ্গে দাঁত ও মাড়ির সমস্যার সঙ্গে লড়তে সাহায্য করে।

দাঁত মজবুত রাখতে

অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে অনেক সময় দাঁত ও মাড়ির সমস্যা দেখা যায়। মাড়ি ফুলে যাওয়া বা মাড়িতে প্লাক জমে যাওয়ার ফলে ব্যথার সৃষ্টি হয়, যা হজমেও প্রভাব ফেলে। এ ছাড়াও নারকেল তেলে থাকা স্ট্রেপটোক্কাস এবং ল্যাক্টোব্যাসিলাস ব্যাক্টেরিয়া দাঁতের ক্ষয় প্রতিরোধ করতে সাহায্য করে।

তবে মনে রাখবেন, দাঁত সংক্রান্ত কোনও সমস্যা হলে ঘরোয়া পদ্ধতিতে তা নিরাময় করা সম্ভব হলেও বড়সড় কোনও সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

শেয়ার করুন :