কানাডার রাজধানী অটোয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে

আকাশছোঁয়া ডেস্ক : কানাডার রাজধানী অটোয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের বিরুদ্ধে নয়দিন ধরে ট্রাকচালকদের বিক্ষোভের কারনে শহরের মেয়র জিম ওয়াটসন রোববার জরুরি অবস্থা জারির এ ঘোষণা দেন।

তিনি বলেন, শহরটি পুরোপুরি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। বিক্ষোভকারীদের সংখ্যা পুলিশের চেয়ে অনেক বেশি। তিনি আরও বলেন, এ ধরনের বিক্ষোভ নগরবাসীর নিরাপত্তা ও আইনশৃঙ্খলার জন্য হুমকি হিসেবে দেখা দিয়েছে।

অটোয়া পুলিশ প্রধান পিটার স্ললি শনিবার পুলিশ বোর্ডের এক বিশেষ বৈঠকে বলেছেন, পরিস্থিতি মোকাবেলায় তার বাহিনীর পর্যাপ্ত সক্ষমতা নেই।

যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্তে চলাচলকারী ট্রাকচালকদের জন্য জারি করা করোনার টিকা সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহারের দাবিতে অটোয়ায় বিক্ষোভ শুরু হয়। ‘ফ্রিডম কনভয়’ নামে চলা সপ্তাহব্যাপী এই বিক্ষোভে অটোয়ার জনজীবন স্থবির হয়ে পড়ে।
পুলিশ ইতোমধ্যে অল্প সংখ্যক বিক্ষোভকারীকে আটক করেছে। কিন্তু অটোয়ার বাসিন্দারা আরো কঠোর পদক্ষেপ গ্রহনের জন্য কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর প্রতি আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, জাস্টিন ট্রুডোর সরকার গত ১৫ জানুয়ারি আন্ত:সীমান্ত ট্রাকচালকদের জন্য করোনার টিকা সংক্রান্ত আদেশ জারি করে। এর আওতায় কানাডার যে ট্রাকচালকেরা টিকা নেননি, তাঁদের ট্রাক নিয়ে সীমান্ত পাড়ি দিয়ে দেশে ফেরার পর প্রতিবারই কোয়ারেন্টিনে থাকতে হবে।

এতে ট্রাকচালকেরা ক্ষুব্ধ হয়ে অটোয়ায় তুমুল বিক্ষোভ শুরু করে।

শেয়ার করুন :