মার্কিন জেনারেল কেন আবুধাবিতে?

নিউজ ডেস্ক: মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি সংযুক্ত আরব আমিরাত সফরে গেছেন। ইয়েমেনের হুথিরা আনসারুল্লাহ সমর্থিত সামরিক বাহিনী সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি এবং বাণিজ্যকেন্দ্র দুবাইয়ে কয়েকদফা বড় সামরিক অভিযান চালানোর পর তিনি আমিরাত সফরে গেলেন।

ইয়েমেনে সামরিক বাহিনীর হামলায় বিচলিত হয়ে পড়া আরব আমিরাতকে মূলত সাহস যোগানোর জন্য তিনি এ সফর করছেন। গত দুই সপ্তাহের মধ্যে ইয়েমেনের সামরিক বাহিনী আবুধাবি এবং দুবাইয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বেশ কিছু স্থানে সামরিক হামলা চালিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আবুধাবিতে পৌঁছানোর অল্প সময় আগে জেনারেল ম্যাকেঞ্জি সাংবাদিকদের বলেন, “আমি মনে করি সংযুক্ত আরব আমিরাত জন্য এটি খুবই চিন্তাযুক্ত সময়। এখন তাদের সমর্থন দেয়া প্রয়োজন। আমি মূলত সেখানে যাচ্ছি তাদের কি ধরনের সমর্থন দরকার সে ব্যাপারে সহযোগিতা করার জন্য।”

দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর ২০১৫ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোট সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। ইয়েমেন আগ্রাসনের ক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাত হচ্ছে সৌদি আরবের প্রধান মিত্র শক্তি।

সাম্প্রতিক দিনগুলোতে আরব জোট ইয়েমেনের ওপর বিমান হামলা বাড়িয়েছে। এ প্রেক্ষাপটে পাল্টা জবাব হিসেবে ইয়েমেনে সামরিক বাহিনী সংযুক্ত আরব আমিরাতকে নতুন করে টার্গেট করেছে এবং দেশটির ওপর তিনদফা বড় ধরনের সামরিক অভিযান চালিয়েছে।

শেয়ার করুন :