বাংলাদেশের জনগণের মুক্তির লক্ষ্যে আমৃত্যু সংগ্রাম করেছেন সাইফউদ্দিন আহমেদ মানিক

আকাশছোঁয়া ডেস্ক : ৬৯ গণঅভ্যুত্থানের অন্যতম নেতা, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, গণফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাবেক সাধারণ সম্পাদক সাইফউদ্দিন আহমেদ মানিক’এর ১৪ তম মৃত্যুবার্ষিকীতে ৩’রা ফেব্রুয়ারি -২০২২ সকাল ৯ টায় বুদ্ধিজীবী কবরস্থানে তার সমাধিতে গভীর শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ করে গণফোরাম কেন্দ্রীয় নেতৃবৃন্দ এবং বিকেল ৪ টায় গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে সাইফউদ্দিন আহমেদ মানিক’এর স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত হয়।

সাইফউদ্দিন আহমেদ মানিক’এর সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন- আজ আমরা মানিক ভাইয়ের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে এসেছি তবে তিনি দেশ ও জাতির জন্য সারাজীবন যে ত্যাগ স্বীকার করেছেন সে ঋণ কখনো শোধ হবার নয়। সেই স্বাধীনতা পূর্ববর্তী সময় থেকে শেষ নিশ্বাস পর্যন্ত বাংলাদেশের মানুষের কল্যাণে নিজেকে নিয়োজিত রেখেছেন। আজ অতীব দুঃখের সহিত বলতে হয় মানিক ভাইয়ের স্বপ্নের বাংলাদেশের ধারে কাছেও আমরা নেই। চারিদিকে লুটপাট, নৈরাজ্য, বিচারহীনতা দেশ ও জাতীকে এক গভীর সংকটের দিকে ঠেলে দিয়েছে। দীর্ঘদিন ধরে জনগণের অধিকার ক্ষুন্ন করে ক্ষমতাসীন শাসকগোষ্ঠী জনগণের সেবার পরিবর্তে শোষণ করে আসছে। মানিক ভাইয়ের জীবনী হতে আমরা শিক্ষা নিয়ে কিভাবে স্বৈরাচার, ফ্যাসিবাদের বিরুদ্ধে রুখে দাড়িয়ে জনগণের মাঝে স্বস্থি আনা যায় সেই প্রচেষ্টা অব্যাহত থাকবে। আজ মানিক ভাই জীবিত থাকলে যেভাবে আমরা তার নেতৃত্বে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের প্রতিনিধিত্ব মূলক সরকার প্রতিষ্ঠার আন্দোলন করতাম ঠিক একই ভাবে সেই লক্ষে কাজ করে যাবে গণফোরাম।

বিকেলে ৪ টায় গণফোরাম কেন্দ্রীয় কার্যালয়ে গণফোরাম প্রেসিডিয়াম সদস্য বীর গেরিলা মুক্তিযোদ্ধা খান সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে স্মরণসভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে গণফোরাম সাধারণ সম্পাদক সিনিয়র এডভোকেট সুব্রত চৌধুরী বলেন- মানিক ভাইয়ের সাথে কাজ করার সৌভাগ্য হয়েছিলো তা নিয়ে আমরা গর্ব করি। সারাজীবন দেশের জন্য অকাতরে নিজের জীবন বিলিয়ে দিতে সর্বদা প্রস্তুত ছিলেন তিনি। বাংলাদেশের সকল আন্দোলন সংগ্রামের অন্যতম কান্ডারি যিনি জীবনভর মানুষের অধিকার আদায়ের লড়াইয়ে শামিল ছিলেন। আমরা বর্তমান দুঃশাসনের বিরুদ্ধে যত শক্তিশালী ভাবে লড়াই করবো ততো মানিক ভাইয়ের আত্মা শান্তি পাবে। বাংলাদেশের মানুষ সুখে-শান্তিতে থাকবে এরচেয়ে বড় কোন চাওয়া-পাওয়া মানিক ভাইয়ের ছিলো না। তার রেখে যাওয়া আদর্শ ধারণ করে অনুপ্রেরণা নিয়ে এই অবৈধ কর্তৃত্ববাদী সরকারকে হটিয়ে জনগণের শাসন প্রতিষ্ঠা করবে গণফোরাম।

আরও বক্তব্য রাখেন গণফোরাম নির্বাহী সভাপতি এডভোকেট মহিউদ্দিন আব্দুল কাদের, প্রেসিডিয়াম সদস্য আতাউর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট মো: হেলাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক(ঢাকা বিভাগ) মো: রওশন ইয়াজদানী, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু, যুব সম্পাদক তাজুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য কামাল উদ্দিন সুমন, শেখ শহিদুল ইসলাম, ইসমাইল সম্রাট ও রিয়াদ হোসেন সহ অন্যান্য নেতৃবৃন্দ।

 

শেয়ার করুন :