সারোগেসি পদ্ধতি কি? যেভাবে মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া

নিউজ ডেস্ক: সারোগেসি পদ্ধতিতে মা হয়েছেন বলে এক ইন্সটাগ্রাম পোস্টে শুক্রবার (২২ জানুয়ারি) দিবাগত রাতে অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া নিজেই এই তথ্য জানান। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে শুভকামনা চান।

পোস্টে এই অভিনেত্রী জানান, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমরা সারোগেট পদ্ধতিতে আমাদের সন্তানকে স্বাগত জানিয়েছি।’

সন্তান ছেলে নাকি মেয়ে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা চললেও এখনো এ বিষয়ে নিশ্চুপ নিক-প্রিয়াঙ্কা দম্পতি। তবে ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, মেয়ে হয়েছে তাদের।

তবে নবজাতক এখন কোথায় আছে, সে কথা প্রিয়াঙ্কা জানাননি। যদিও বেশ কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, দক্ষিণ ক্যালিফোর্নিয়ার এক হাসপাতালে রয়েছে সে।

কিছুদিন আগে এক সাক্ষাতকারে প্রিয়াঙ্কা বলেন, আমরা দুজনই সন্তান নিতে চাচ্ছি। তবে সেটা যখন হবার তখনই হবে। আমরা খুব ব্যস্ত থাকি। একটা বাচ্চা আমাদের জীবনে এলে দুজনই কাজ করা কিছুটা কমিয়ে দেবো।

প্রিয়াঙ্কা এর আগেও জানিয়েছিলেন নিজের জন্য বাড়ি কেনা, বাচ্চা নেওয়া তার ‘টু-ডু’ লিস্টে আছে।

প্রসঙ্গত, প্রিয়াঙ্কাকে শেষ দেখা গিয়েছে ‘দ্যা ম্যাট্রিক্স রিসারেকশন’ সিনেমাতে সতীর চরিত্রে। যেখানে তার অভনয় প্রশংসিত হয়েছে আন্তর্জাতিক স্তরে। বলিউডে ফারহান আখতারের সিনেমা ‘জি লে জারা’ তে তাকে এরপর দেখা যাবে আলিয়া ভাট আর ক্যাটরিনা কাইফের সঙ্গে।

সারোগেসি কি? সারোগ্যাসি পদ্ধতি বিস্তারিত আলোচনা

সারোগেসি শব্দটি মূলত সন্তান ধারণ করার একটি বিকল্প পদ্ধতি বা মেডিকেল সাইন্স এর একটি বিশেষ উপায় এর সন্ধান। মা শব্দটি পৃথিবীর সবচেয়ে মূল্যবান কয়েকটি শব্দের মধ্যে একটি. পৃথিবীর সমস্ত দম্পতি তাদের ঔরসজাত সন্তান প্রাপ্তির জন্য জাগতিক জীবনে সমস্ত পদ্ধতি অবলম্বন করে চেষ্টা করে থাকেন. কেউ কেউ সফল হন, কেউ কেউ আবার শারীরিক সমস্যা ও প্রতিবন্ধকতার কারণে সন্তান ধারণে অক্ষম হন এবং তার সাথে সাথে মা ডাকের জন্য বা মা হওয়ার জন্য যোগ্যতা হারান।

একজন বিবাহিত বা অবিবাহিত নারী যখন তার গর্ভে অন্য আরেক দম্পতির সন্তান ধারণ করে এবং তাকে প্রসব ফরেন তখন সেই পদ্ধতিকে মূলত সারোগেসি পদ্ধতি বলা হয়।

সারোগেসির এই পদ্ধতি বেশ দীর্ঘকালীন। সারোগেসি পদ্ধতিতে মূলত একজন দম্পতি যখন তার সন্তান ধারণ করার জন্য সারোগেট মাদার কে পছন্দ করেন এবং সারোগেসি পদ্ধতিতে যাবতীয় রুলস রেগুলেশন ফলো করে সারোগেসি পদ্ধতিতে পিতা-মাতা হওয়ার সুযোগ নেন তখন দম্পতি পুরুষের শুক্রাণু এবং নারীর ডিম্বানুর আলাদাভাবে করে সংগ্রহ করে বাইরের নিষিক্তকরণ প্রক্রিয়া এর মাধ্যমেই যখন সারোগেট মাদার এর গর্ভে ধারণ করা হয় তখন সেই পদ্ধতিই সারোগেসি পদ্ধতি।

শেয়ার করুন :