বাংলাদেশ সবসময় যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অগ্রাধিকার দিয়ে আসছে

আকাশছোঁয়া ডেস্ক : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সবসময় যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে অগ্রাধিকার দিয়ে আসছে।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার ১২ জানুয়ারি বুধবার স্পিকারের সঙ্গে তাঁর কার্যালয়ে বিদায়ী সাক্ষাতকালে তিনি এ কথা বলেন। দু’দেশের মধ্যকার এই সুসম্পর্ক ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। খবর বাসসের

সাক্ষাতকালে তাঁরা সংসদীয় কার্যক্রম, সংসদীয় মৈত্রী গ্রুপ, কোভিড-১৯ ভ্যাকসিন পরিস্থিতি এবং নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা করেন।

তিনি বলেন, সংসদীয় মৈত্রী গ্রুপ বিভিন্ন দেশের সাথে প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে পরস্পর উত্তম সংসদীয় চর্চা সম্পর্কে ধারণা নিতে পারে। এসময় তিনি সংসদ সচিবালয়ের লেজিসলেটিভ কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের অভিজ্ঞতা বিনিময়ের জন্য পারস্পরিক সফর বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, জাতীয় সংসদে নারী প্রতিনিধিত্ব রয়েছে ২১ শতাংশ। সংসদে বর্তমানে ২৩ জন সরাসরি নির্বাচিত নারী সংসদ সদস্যের পাশাপাশি ৫০জন সংরক্ষিত নারী সংসদ সদস্য রয়েছেন। রাজনৈতিক দলসমূহ প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে নারী প্রার্থীর অগ্রাধিকারের ব্যাপারে এখনও সংবেদনশীল।

মার্কিন রাষ্ট্রদূত বাংলাদেশের জনগণ খুব আন্তিরক উল্লেখ করে বলেন, বাংলাদেশে তাঁর নিয়োগকাল স্মরণীয় হয়ে থাকবে। বাংলাদেশে তাঁর কর্মকালে সার্বিক সহযোগিতার জন্য স্পিকারকে ধন্যবাদ জানান। এসময় স্পিকার রাষ্ট্রদূতের ভবিষ্যৎ কর্মময় জীবনের সার্বিক সফলতা কামনা করেন।

রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের অগ্রযাত্রায় সবসময় পাশে থাকবে বলে স্পিকারকে আশ্বস্ত করেন। তিনি যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।

এ সময় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন :