বাজার প্রতিযোগিতার বিচারে বিজ্ঞানচর্চায় পৃষ্ঠপোষকতা প্রয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে নতুন ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

আকাশছোঁয়া ডেস্ক : বর্তমান সময়ে বাণিজ্য ভাবনা ও বাজার প্রতিযোগিতার বিচারে আমাদের বিজ্ঞান চর্চায় আরও বেশি পৃষ্ঠপোষকতা প্রয়োজন বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেন, ‘বাংলাদেশের বর্তমান কনটেক্সটে বিজ্ঞান ভাবনায় এক ধরনের দুর্বলতা, শৈথিল্য এবং অনুপ্রেরণার অভাব রয়েছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর নামে রসায়ন বিভাগে যে নতুন ল্যাবের যাত্রা শুরু হলো- এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা বিজ্ঞান ভাবনায় পুনরায় উজ্জীবিত হবে। সত্যনিষ্ঠতা এবং বিজ্ঞান ভাবনার যোগসূত্রতা যে যৌক্তিক সেটি বড় আকারে বিস্তৃত হবে।’

শুক্রবার ৭জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সাবেক উপাচার্য ও প্রখ্যাত রসায়নবিদ প্রফেসর ড. ফজলুল হালিম চৌধুরীর নামে নতুন ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য।

ড. মশিউর রহমান বলেন, ‘আমাদের সমাজে সৎ, আদর্শিক ও সত্যনিষ্ঠ মানুষের খুব অভাব। ফজলুল হালিম চৌধুরীকে স্মরণ করার মধ্য দিয়ে সেই রকম একজন আদর্শনিষ্ঠ মানুষকে সামনে নিয়ে আসা হয়েছে। এটি সত্যিই অনুপ্রেরণাদায়ক। রসায়ন বিভাগে নতুন যে ল্যাবের যাত্রা শুরু হলো এর প্রভাব আমরা ভবিষ্যতে দেখতে পাবো। তবে সদ্য ভূমিষ্ঠ হওয়া এই ল্যাবটির স্থায়িত্ব যেন অনেক দিন হয়। সময়ে সময়ে যেন এর আধুনিকায়ন ও পরিচর্যা করা হয় সেটি নিশ্চিতে সরকার সহযোগিতা করবে এমন প্রত্যাশা রইল। এর মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা আকৃষ্ট হবে। আরও নতুন নতুন ল্যাব তৈরি হবে। জ্ঞানের পরিধি বিস্তৃত হবে’- এমন প্রত্যাশা করেন উপাচার্য। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, রসায়ন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. তোফায়েল আহমেদ চৌধুরী, প্রয়াত প্রফেসর ড. ফজলুল হালিম চৌধুরীর পরিবারের সদস্যবর্গ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম।

শেয়ার করুন :