পুত্রজায়ায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে প্রবাসী কল্যাণ মন্ত্রীর বৈঠক

আকাশছোঁয়া ডেস্ক : প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের  মন্ত্রী ইমরান আহমদ, এম.পি. ২০ ডিসেম্বর  মালয়েশিয়া সময় সকাল ১০ টায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতোসেরি হামজা বিন জয়েন উদিনের সাথে মালয়েশিয়ার পুত্রজায়ায় বৈঠক করেছেন।  বৈঠকে অধিকতর সুশৃঙ্খল ও স্বচ্ছ প্রক্রিয়ায় বাংলাদেশ থেকে নতুন কর্মী মালয়েশিয়ায় প্রেরণর বিষয়ে অত্যন্ত ফলপ্রসু আলোচনা হয়েছে।

এ বৈঠকে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের  সার্বিক কল্যাণ নিশ্চিত করার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ থেকে সকল সেক্টরে কর্মী প্রেরণের ক্ষেত্রে নতুন সমঝোতা স্মারক স্বাক্ষর করায় বাংলাদেশের মন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বলেন শ্রম অভিবাসনের ক্ষেত্রে কর্মীর কল্যাণকে অগ্রাধিকার দিতে হবে এবং এ ক্ষেত্রে একটি কর্মীও যেন কোন রূপ হয়রানির শিকার না হন সে বিষয়ে তার মন্ত্রণালয় সর্বোচ্চ সহযোগিতা প্রদানে প্রস্তুত আছে। এ প্রসঙ্গে তিনি মালয়েশিয়ায় অনিয়মিতভাবে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের নিয়মিতকরণ এবং তাদের জন্য উপযুক্ত কর্মসংস্থানের ব্যবস্থা করার লক্ষ্যে মালয়েশিয়াস্থ  বাংলাদেশহাইকমিশন ও মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব দেন। তিনি বলেন,“আমরা চাই একজন বিদেশী কর্মীকেও যেন অনিয়মিতভাবে মালয়েশিয়ায় অবস্থান করতে না হয়”।

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী অভিবাসন ব্যয় যৌক্তিকভাবে নির্ধারণ করা, দক্ষ এবং মালয়েশিয়ার আইন ও সংস্কৃতি উপর জ্ঞান সম্পন্ন কর্মী প্রেরণের বিষয়ে তার মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগের বিষয় উল্লেখ করে বলেন,  শ্রম অভিবাসনের নামে যাতে কোনোভাবে মানবপাচারের

ঘটনা  সংঘটিত  নাহয় সে বিষয়ে  বাংলাদেশ  বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে এবং এ বিষয়ে বাংলাদেশ মালয়েশিয়াকে সর্বোচ্চ সহযোগিতা প্রদানে প্রস্তুত আছে।  এছাড়াও বাংলাদেশ থেকে নিরাপত্তাকর্মী নিয়োগে মালয়েশিয়ার সাম্প্রতিক গ্রহীত সিদ্ধান্তের জন্য তিনি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বাংলাদেশের সেনা কল্যাণ সংস্থার মাধ্যমে মালয়েশিয়ার চাহিদা অনুযায়ী দক্ষ, প্রশিক্ষিত ও সুশৃংখল কর্মী প্রেরণে অংগীকার পূনর্ব্যক্ত করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি সহসাই বাংলাদেশ সফরের আগ্রহ ব্যক্ত করেন।

পুত্রজায়ায় মালয়েশিয়ারস্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ  মুনিরুছসালেহীন, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার  মোঃ গোলাম সারোয়ার এবং মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেলসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন :