গণচেতনার রুদ্রকেন্দ্র বদরুদ্দীন উমরের জন্মদিন ২০ ডিসেম্বর

আকাশছোঁয়া ডেস্ক : মার্কসবাদী-লেনিনবাদী তাত্ত্বিক, ইতিহাসবিদ, লেখক, শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী, জাতীয় মুক্তি কাউন্সিলের সভাপতি গণচেতনার রুদ্রকেন্দ্র বদরুদ্দীন উমর এর জন্মদিন ২০ ডিসেম্বর ।

উমর ১৯৩১ সালের ২০ ডিসেম্বর ব্রিটিশ ভারতের বর্ধমান শহরে জন্মগ্রহণ করেন। উমর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৩ সালে স্নাতক সম্মান ডিগ্রি অর্জন করেন। দর্শন বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ১৯৫৫ সালে। ১৯৬১ সালে তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পিপিই ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনের শুরুতে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন শিক্ষক হিসেবে। বদরুদ্দীন উমর ১৯৬৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগ প্রতিষ্ঠা করেন। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয় তার হাত ধরেই। ১৯৬৮ সালে পদত্যাগ করেন।

তিনি সভাপতি ছিলেন বাংলাদেশ কৃষক ফেডারেশন এবং কেন্দ্রীয় সমন্বয়কারী ছিলেন গণতান্ত্রিক বিপ্লবী জোটের। তিনি বাংলাদেশ লেখক শিবিরের কেন্দ্রীয় কমিটির সদস্য। উমর ১৯৭৫ সালের সেপ্টেম্বর মাসে পূর্ববাংলার কমিউনিস্ট পার্টিতে আনুষ্ঠানিকভাবে যোগ দেন।

তিন খণ্ডে উমর রচিত পূর্ব বাঙলার ভাষা আন্দোলন ও তৎকালীন রাজনীতি (১৯৭০, ১৯৭৬ ও ১৯৮১) বায়ান্নর ভাষা আন্দোলনের ইতিহাস রচনায় পথিকৃৎ হিসেবে বিবেচিত। তার পিতা আবুল হাশিম ভারতীয় উপমহাদেশের একজন বিশিষ্ট রাজনীতিবিদ ছিলেন।

কর্মসূচি :

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজিক বিজ্ঞান অনুষদ ভবন প্রাঙ্গনে ২০ ডিসেম্বর সোমবার সকাল ১১ টা থেকে দিনব্যাপী আলোকচিত্র ও পুস্তক প্রদর্শনী।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজিক বিজ্ঞান অনুষদ ভবন এর ২য় তলায় (অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে বিকেল ৩টা ৩০ মিনিটে ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী কমিউনিস্ট বিপ্লবী কমরেড বদরুদ্দীন উমরের ৯০ তম জন্মবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির আলোচনা সভা।

 

শেয়ার করুন :