শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মসূচি

আকাশছোঁয়া ডেস্ক : যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানদের এক সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। গৃহীত কর্মসূচির মধ্যে রয়েছে-  

 শহীদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে ১৩ ডিসেম্বর রাত ১০টায় ধানমন্ডিতে ইনস্টিটিউটের কার্যালয়ে শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্য, দেশের বিশিষ্ট লেখক, কবি, শিল্পী, সাহিত্যিক ও শিক্ষাবিদদের নিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ‘রক্তঋণ’ শীর্ষক অনুষ্ঠান আয়োজন। ১৪ ডিসেম্বর রাত ১২.০১ মিনিটে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে মোমবাতি প্রজ্জ্বলন। একই তারিখ ভোরে সূর্যোদয়ের সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর ক্যাম্পাস, নগর কার্যালয়, আঞ্চলিক কেন্দ্রসমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা পূর্ণ উত্তোলন ও কালো বেইজ ধারণ। সকাল ৭.৪৫ মিনিটে মাননীয় উপাচার্যের নেতৃত্বে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ।  একই সময়ে আঞ্চলিক কেন্দ্রের পরিচালকের নেতৃত্বে সংশ্লিষ্ট বিভাগীয় শহরে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ/শহীদ স্মারকে শ্রদ্ধা নিবেদন।

মহান বিজয় দিবসের কর্মসূচি

১৬ ডিসেম্বর ভোরে সূর্যোদয়ের সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর ক্যাম্পাস, নগর কার্যালয়, আঞ্চলিক কেন্দ্রসমূহে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন। সকাল ৭.৩০ মিনিটে উপাচার্যের নেতৃত্বে সাভার স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণ করা হবে।  একই দিন ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন। একই সময়ে আঞ্চলিক কেন্দ্রের পরিচালকের নেতৃত্বে সংশ্লিষ্ট বিভাগীয় শহরে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ/শহীদ স্মারকে শ্রদ্ধা নিবেদন। ১৮ ডিসেম্বর বাংলা একাডেমির অডিটোরিয়ামে বিকাল তিনটায় ‘বঙ্গবন্ধু রাষ্ট্র-সৃষ্টি বিপ্লব : স্বাধীনতার ৫০ বছরে অগ্রগতি ও প্রতিবন্ধকতা’ শীর্ষক আলোচনা সভার আয়োজন। এছাড়া শহীদ বুদিজীবী দিবস ও মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্তকলেজগুলোকে অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন :