মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এখনও অহরহ ঘটছে

আকাশছোঁয়া ডেস্ক : বিশ্ব পরিস্থিতরি কারণে এখনও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অহরহ ঘটছে বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, অধিকার লঙ্ঘনের ফলে অনেকে হয়রানির শিকার হচ্ছেন, প্রতারিত হচ্ছেন, অত্যাচারিত হচ্ছেন।

১০ ডিসেম্বর শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দেশে বর্তমানে মানবাধিকার লঙ্ঘনের চরম প্রতিযোগিতা চলছে। কখনো কখনো রাষ্ট্র নিজেই আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে। অহরহ ঘটছে বিচারবহির্ভূত হত্যা, গুম, খুন, অপহরণ, ধর্ষণ, শিশু নির্যাতন ও পাচারের ঘটনা।

তিনি আরো বলেন, মানুষের কথা বলার ও গণমাধ্যমের স্বাধীনতাসহ গণতন্ত্র এখন হুমকির মুখে। এ অবস্থায় দলমত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে বাকস্বাধীনতা-গণমাধ্যমের স্বাধীনতা এবং গণতন্ত্র প্রতিষ্ঠার মধ্য দিয়ে মানুষের সব ধরনের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

সভাপতির বক্তব্যে মো. মঞ্জুর হোসেন ঈসা বলেন, গত বছরের গোটা বিশ্বে মানবাধিকার পরিস্থিতি ভালো ছিল না। বাংলাদেশও তার ব্যতিক্রম না। বিশেষ করে আন্তর্জাতিক ক্ষেত্রে যে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে তার প্রতিফলন বাংলাদেশে পড়েছে।  

তিনি বলেন, অর্থনৈতিকভাবে দেশ এগিয়ে গেলেও এক ধরনের সামাজিক অস্থিরতা চলছে। অপরাধ, সহিংসতা থেমে নেই। নারী ও শিশু নির্যাতন হচ্ছে। ধর্ষণের মতো ঘটনা ঘটছে অহরহ। বিদেশে কাজে গিয়ে নারীরা নির্যাতিত হয়ে ফিরছে। ফলে একটা সামাজিক অস্থিরতা চলছে। এসব বন্ধ করা না গেলে শুধু মানবাধিকার ক্ষুণ্ণ হবে তা নয়, উন্নয়নও টেকসই হবে না। এ জন্য সরকারের পাশাপাশি উদ্যোক্তা শ্রেণি ও নাগরিক সমাজকে এগিয়ে আসতে হবে।

মানববন্ধন কর্মসূচীতে আরো বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন, অর্পন মাহমুদ, আর কে রিপন, এ জে আলমগীর, মিতা রহমান, খোন্দকার রুনা লায়লা প্রমুখ।

 

শেয়ার করুন :