তরুণ প্রজন্মকে শিক্ষার পাশাপাশি সংস্কৃতিমনা করে তুলতে হবে

আকাশছোঁয়া ডেস্ক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দ্রুত সোনার বাংলা গড়তে তরুণ প্রজন্মকে শিক্ষার পাশাপাশি সংস্কৃতিমনা করে তুলতে হবে। পরিচ্ছন্ন আগামীর জন্য সংস্কৃতি চর্চা অপরিহার্য।

প্রতিমন্ত্রী ১০ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষ্যে সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই) এবং সামদানী আর্ট ফাউন্ডেশনের আয়োজনে ‘উইটনেসিং হিস্ট্রি ইন দ্য মেকিং : ফটোগ্রাফস্ বাই এ্যান ডি হেনিং’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন। খবর এবং ছবি তথ্য অধিদফতর থেকে সরবরাহকৃত

তিনি বলেন,  বিখ্যাত ফরাসি ফটোগ্রাফার এ্যান ডি হেনিং  ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে মাত্র ২৫ বছর বয়সে বাংলাদেশে এসে মুক্তিযুদ্ধের দুর্লভ ছবি তোলেন। জনগণের উচ্ছ্বাস এবং ‘জয় বাংলা’ স্লোগানে তিনি মুগ্ধ হন। দেশ স্বাধীন হওয়ার পর তিনি আবার বাংলাদেশে আসেন শুধু বঙ্গবন্ধুর ছবি তোলার জন্য। মুক্তিযুদ্ধের এসব দুর্লভ ছবি আগামী প্রজন্মকে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে আরো আগ্রহী করে তুলবে।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, মাত্র ২৫ বছর বয়সে এ্যান ডি হেনিং  বাংলাদেশের মুক্তিকামী মানুষের কাছে ছুটে এসে মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের ছবি তোলেন। ১৯৭২ সালে আবার বঙ্গবন্ধু ও বাংলাদেশ আওয়ামী লীগের কাউন্সিলের ছবি তোলেন। তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সামদানী আর্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নাদিয়া সামদানি। প্রদর্শনীটি ১০-৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত চলবে।

 

শেয়ার করুন :