জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর)-২০২১ উদ্বোধন

আকাশছোঁয়া ডেস্ক : জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১-এর উদ্বোধন সম্পন্ন করা হয়েছে। ৯ ডিসেম্বর বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১-এর কপি তুলে দেয়ার মাধ্যমে এর আনুষ্ঠানিক সূচনা হয়। খবর এবং ছবি তথ্য অধিদফতর থেকে সরবরাহকৃত

বাংলাদেশের মহান স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদ্যাপনকে কেন্দ্র করে ২০২১ সালে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন (এনএইচডিআর) প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়। বাংলাদেশের জনগণই সকল উন্নয়নের কেন্দ্রবিন্দু – বিষয়টিকে প্রতিবেদনের মূল প্রতিপাদ্য হিসেবে গ্রহণ করা হয়েছে। প্রতিবেদনে পাঁচটি কৌশলগত বিষয় – বৈষম্য, জলবায়ু পরিবর্তন, যুব-যুবাদের কর্মসংস্থান, কিশোর-কিশোরীদের স্বপ্নে বাংলাদেশ এবং শান্তি ও সমৃদ্ধি অন্তর্ভুক্ত করা হয়েছে, যা বাংলাদেশের ভবিষ্যৎ মানব উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ।

জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১ এ Overview এবং সাতটি অধ্যায় রয়েছে : Reflecting on Human Progress in Bangladesh; Pathway for Future Human Development an analytical framework; Human Development and Inequality: the Bangladesh Perspective; Climate Change and Human Development in Bangladesh; Youth Employment a Key to Future Human Development of Bangladesh; Dreams of Adolescents; A peaceful and Prosperous Bangladesh : Strategies and Institutions.

বিগত ৫০ বছরের উন্নয়ন পথপরিক্রমায় বিশ্বমঞ্চে বাংলাদেশ আজ ‘Development Miracle’ হিসেবে চিহ্নিত হয়েছে। জাতির পিতার দূরদৃষ্টি ও উন্নয়ন ভাবনা এবং প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্ব এ যাত্রার পথপ্রদর্শক। এ  প্রতিবেদনে উল্লিখিত ৫টি বিষয়ের মাধ্যমে উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশের সাফল্য, চ্যালেঞ্জ  একইসাথে ২০৩০ খ্রিঃ এর মধ্যে সহস্রাব্দের লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ খ্রিঃ এর মধ্যে একটি উন্নত দেশের মর্যাদা অর্জনের লক্ষ্যে বাংলাদেশের জন্য করণীয় বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। জাতীয় মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১ উন্নয়ন আলোচনায়, গবেষণায় এবং বাংলাদেশের ভবিষ্যৎ মানব উন্নয়নের লক্ষ্যে কৌশল প্রণয়নে অবদান রাখবে।

 

শেয়ার করুন :