চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে সংলাপ নাটোরে সুশীল সমাজের সাথে সংলাপ

আকাশছোঁয়া ডেস্ক : চলনবিলকে ব-দ্বীপ পরিকল্পনায় অন্তর্ভূক্তির বিষয়ে নাটোরে সংশ্লিষ্ট অংশীজন ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

৮ ডিসেম্বর বুধবার সকাল সাড়ে নয়টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ নজরুল ইসলাম। জেলা প্রশাসক শামীম আহমেদ সভা প্রধানের দায়িত্ব পালন করেন।

সংলাপে ব-দ্বীপ পরিকল্পনার উপ প্রকল্প পরিচালক মির্জা মোঃ মহিউদ্দিন বলেন, ব-দ্বীপ পরিকল্পনা শত বছরের  একটি দীর্ঘমেয়াদী, সমন্বিত ও সামষ্টিক পরিকল্পনা-যা পানি-সম্পদ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত চ্যালেঞ্জগুলো বিবেচনা করে বাংলাদেশের দীর্ঘমেয়াদী উন্নয়নকে সহায়তার জন্য প্রণয়ন করা হচ্ছে। এ পরিকল্পনায় একটি অংশ দেশের জলাভূমি। ২০০ বিলিয়ন ডলারের এ পরিকল্পনার ৮০টি প্রকল্পের মধ্যে চলনবিলকে অন্তর্ভূক্তকরণে সমীক্ষা কার্যক্রম চলছে। নেদারল্যান্ড এ ব্যাপারে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।

সংলাপে তিনটি জেলার ১০টি উপজেলা জুড়ে বিস্তৃত চলনবিলের ২০ লাখ মানুষের জীবন ও জীবিকা বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্যচিত্র উপস্থাপন করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (আইসিটি) শরীফ শাওন। ব-দ্বীপ পরিকল্পনায় চলনবিল অংশের পরিকল্পনা প্রস্তাবনা নিয়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম, বেসরকারী উন্নয়ন সংস্থা ‘আলো’র নির্বাহী পরিচালক শামীমা লাইজু নীলা, ‘সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, পরিবেশ সংগঠনের সংগঠক সাইফুল ইসলাম এবং নেদারল্যান্ড হাই কমিশনের প্রতিনিধিবৃন্দ।

 

শেয়ার করুন :