প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা

আকাশছোঁয়া ডেস্ক : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা যেভাবে ব্যবস্থা নিয়েছি তাতে আমরা নিশ্চিত প্রশ্নপত্র ফাঁসের কোনও সুযোগ নেই। কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষার্থী, অভিভাবক বা বাইরের কোনও লোক হলেও কাউকে ছাড় দেয়া হবে না।

শিক্ষামন্ত্রী ২ ডিসেম্বর রাজধানীর লক্ষ্মীবাজারের সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে এইচএসসি পরীক্ষা এর কেন্দ্র পরিদর্শন শেষে এসব কথা বলেন। খবর তথ্য অধিদফতর থেকে সরবরাহকৃত

মন্ত্রী বলেন, স্বাস্থ্যবিধি মেনে আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আশা করা যায় সুষ্ঠুভাবে এই পরীক্ষা সম্পন্ন হবে। গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হচ্ছে। এবার  সর্বমোট ১৪ লাখ ২ হাজার ৫৭৮ জন পরীক্ষার্থী দেশব্যাপী ২ হাজার ৬২১টি কেন্দ্রে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানে অংশ নিচ্ছে।

শিক্ষামন্ত্রী এসময় বলেন, পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার হলে সবাই স্বাস্থ্যবিধি মানছে। বাইরে অভিভাবকরা আছেন তাঁরাও যেন স্বাস্থ্যবিধি মানেন। সবাই যদি স্বাস্থ্যবিধি মেনে চলেন তাহলে ওমিক্রনের যে আশঙ্কা দেখা দিয়েছে তাতে শুধু পরীক্ষার্থী নয়, সারাদেশকে করোনামুক্ত রাখা যাবে।

করোনার আশঙ্কার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরো বলেন, আশা করি, আবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হয় এমন পরিস্থিতি যেন না হয়। যদি তেমন পরিস্থিতি হয়, তাহলে শিক্ষার্থীদের স্বাস্থ্যসুরক্ষায় যেকোন সিদ্ধান্ত সরকার নেবে।

পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মধ্যেই এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা করা হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ এ সময় শিক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন।

শেয়ার করুন :