বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত- ২০২১’ উদ্বোধন

আকাশছোঁয়া ডেস্ক : বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া Cooperation Afloat Readiness and Training (CARAT)- 2021 এর উদ্বোধনী অনুষ্ঠান ১ ডিসেম্বর বুধবার চট্টগ্রামস্থ বিএন ফ্লিট হেডকোয়ার্টাস এ অনুষ্ঠিত হয়েছে। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অনুষ্ঠিত এ মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রতিনিধি হিসেবে রিয়ার এডমিরাল ক্রিস্টোফার এম এংডাল, সিটিএফ ৭৬ (Rear Admiral Christopher M Engdahl, CTF 76), ভিডিও কনফারে›স এর মাধ্যমে যোগদান করেন। মহড়ায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনীর উধর্¡তন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর Littoral Combat Ship (LCS) USS TULSA এবং MH-60S হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দূর্জয় এবং মেরিটাইম প্রেট্রোল এয়ারক্রাফট (এমপিএ), বিশেষায়িত ইউনিট সোয়াড্স ও নেভাল এভিয়েশন অংশগ্রহণ করছে। যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্তি¡ক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। যৌথ এ মহড়াটি আগামী ৯ ডিসেম্বর ২০২১ তারিখে সমাপ্ত হবে।

 

শেয়ার করুন :