নিরাপদ অভিবাসন সহযোগিতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ও গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, এমপি এবং গ্রিসের অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকি নিরাপদ অভিবাসন ও বৈধ পথে শ্রমিক আনয়নে সহযোগিতা বৃদ্ধির জন্য একটি আগ্রহপত্র (declaration of intent) স্বাক্ষর করেন। ২৯ নভেম্বর দুপুরে এথেন্সে  এ আগ্রহপত্র স্বাক্ষরিত হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গ্রিক মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত  দ্বিপাক্ষিক সভায় উভয় মন্ত্রী অনিয়মিত অভিবাসনের বিপক্ষে স্ব স্ব অবস্থান তুলে ধরেন এবং নিয়মতান্ত্রিক পদ্ধতিতে শ্রম অভিবাসনকে জোরদার করার বিষয়ে ঐকমত্য প্রকাশ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বাংলাদেশের সাথে গ্রিসের ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে  বলেন, বৈধ এবং নিয়মিত পথে অভিবাসনের প্রতি বাংলাদেশ সরকারের দৃঢ় অবস্থান রয়েছে। তিনি আরো বলেন, বৈধ পথে বাংলাদেশ থেকে গ্রিসে শ্রমিক নিয়োগের সুযোগ সৃষ্টি হলে অবৈধ পথে শ্রমিক আসার প্রবণতা হ্রাস পাবে এবং এর ফলে উভয় দেশই উপকৃত হবে।

গ্রিসে বৈধ পথে বাংলাদেশ থেকে শ্রমিকসহ বিভিন্ন পেশাজীবির কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (MOU) স্বাক্ষরের প্রয়োজনীয়তার উপর তিনি গুরুত্বারোপ করেন।   

গ্রিক অভিবাসন ও অ্যাসাইলাম বিষয়ক মন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ ও গ্রিসের মধ্যে পারস্পরিকভাবে লাভজনক সহযোগিতার সুযোগ রয়েছে এবং এই লক্ষ্যে তাঁর মন্ত্রণালয় কাজ করছে। তিনি প্রবাসী বাংলাদেশিদের সমস্যা এবং বৈধ পথে কর্মী আনার বিষয়সহ প্রবাসী কল্যাণ মন্ত্রীর উত্থাপিত বিষয়গুলি নিয়ে আলাপ-আলোচনা অব্যাহত রাখার কথা বলেন। 

নিয়মিত শ্রম অভিবাসন জোরদার করতে গ্রিস শীঘ্রই বাংলাদেশের সাথে একটি সমজোতা স্মারক স্বাক্ষর করবে বলে গ্রিক মন্ত্রী বাংলাদেশের প্রতিনিধি দলকে আশ্বস্ত করেন। 

এই দ্বিপাক্ষিক সভায় প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, রাষ্ট্রদূত আসুদ আহ্‌মেদ, দূতাবাসের কর্মকর্তা ও গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিকেলে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসের সিটিজেন প্রটেকশন মন্ত্রী প্যানাগিওটিস থিওডোরিকাকোস-এর সাথে তাঁর দপ্তরে অন্য আরেকটি বৈঠকে মিলিত হন। এ সময় দুই মন্ত্রী দুদেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন।

শেয়ার করুন :