‘স্বাধীনতা তুমি’ কবিতার স্রষ্টা, কবি শামসুর রাহমান এর ৯৩তম জন্মবার্ষিকী আজ

আকাশছোঁয়া ডেস্ক : ‘স্বাধীনতা তুমি’ কবিতার স্রষ্টা, কবি শামসুর রাহমানের ৯৩তম জন্মবার্ষিকী আজ ২৩ অক্টোবর ২০২১। ১৯২৯ সালের ২৩ অক্টোবর পুরান ঢাকায় কবি জন্মগ্রহণ করেন।

কবি শামসুর রাহমান তার সারা জীবনের রচনায় মানুষকে আশার কথা বলেছেন। আজীবন কবিতায় সমর্পিত এ কবি ২০০৬ সালের ১৭ আগস্ট না ফেরার দেশে চলে যান।

কবি শামসুর রাহমানের মায়ের নাম আমেনা খাতুন, পিতা মুখলেসুর রহমান চৌধুরী। পৈতৃক বাড়ি নরসিংদী জেলার রায়পুরা থানার পাড়াতলী গ্রামে। ১৯৫৭ সালে দৈনিক মর্নিং নিউজে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। ১৯৫৭-১৯৫৯ রেডিও পাকিস্তানের প্রোগ্রাম প্রডিউসার ছিলেন। ১৯৬০-১৯৬৪ দৈনিক মর্নিং নিউজে সিনিয়র সাব-এডিটর, ১৯৬৪-১৯৭৭ দৈনিক পাকিস্তান ও দৈনিক বাংলায় সহকারী সম্পাদক এবং ১৯৭৭-১৯৮৭ দৈনিক বাংলার ও সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

কবির জন্মদিন উদযাপন উপলক্ষে রবিবার একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি। একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বক্তৃতা দেবেন বিশিষ্ট গবেষক ও কবি অধ্যাপক খালেদ হোসাইন। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। শামসুর রাহমানের কাব্যগ্রন্থ ৬৬টি।

 

শেয়ার করুন :