বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনে সম্মিলিতভাবে কাজ করতে হবে

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনে সকল অংশীজনদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

মন্ত্রী ১৪ অক্টোবর বৃহস্পতিবার বেলা সাড়ে এগারোটায় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অভিবাসন সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে “POST COVID-19 REINTEGRATION OF RETURNED MIGRANT WORKERS: An Analysis and Way Forward” সংক্রান্ত এক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সভাটি সঞ্চালনা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মন্ত্রী বলেন, সরকার অভিবাসন সংশ্লিষ্ট সকল উন্নয়ন সহযোগী ও অংশীজনকে সাথে নিয়ে বিদেশফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন ঘটাতে চায়। তিনি আরো বলেন, প্রবাসী কর্মীদের সমস্যা সমাধানের আমাদেরকে এক হয়ে কাজ করতে হবে।

মন্ত্রী বলেন, সরকার বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিক ভাবে পুনর্বাসন করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। প্রবাসী কর্মীদের প্রতি সরকার আন্তরিক উল্লেখ করে তিনি বলেন, প্রবাসী কর্মীদের জন্য রাজধানীর ভাটারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি হাসপাতাল ও ডায়গনস্টিক সেন্টার স্থাপনেরব উদ্যোগ নেওয়া হচ্ছে।

সভায় অভিবাসন সংশ্লিষ্ট অংশীজন হিসেবে আইএলও, আইওএম, ওকাপ, রামরু, আইসিএমপিডি, বিএনএসকে বিদেশফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন সংক্রান্ত প্রেজেন্টেশন প্রদান করে।

উক্ত সভায় আরো বক্তব্য রাখেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর মহাপরিচালক মোঃ হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ শহীদুল আলম এনডিসি, আইওএম- বাংলাদেশের চীফ অফ মিশন গিওরগি গিগারিও, আইএলও-এর লেটেসিয়া ওইবেল প্রমুখ।

শেয়ার করুন :