MED-EL, অস্ট্রিয়ান টিম এর প্রয়াস পরিদর্শন

আকাশছোঁয়া ডেস্ক : বাংলাদেশ সেনাবাহিনীর পৃষ্ঠপোষকতায় পরিচালিত বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীয় প্রয়াস, ঢাকা সেনানিবাসে ক্যারিয়ার ওরিয়েন্টেশন প্রোগ্রাম ৭ অক্টোবর বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়।

এছাড়া ৬ অক্টোবর বুধবার হিয়ারিং স্ক্রিনিং ক্যাম্প প্রোগ্রাম অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত প্রোগ্রাম দুটি মুলত অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সি (এডিএ) ও এমইডিএল এবং বাংলাদেশের শীর্ষস্থানীয় হিয়ারিং-হেলথ কেয়ার ইনস্টিটিউশন প্রয়াসের যৌথ উদ্যোগে গৃহীত হয়েছে। খবর আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর)

এ প্রোগ্রামগুলোর উদ্দেশ্যে হলো মান সম্পন্ন দেশীয় বিশেষজ্ঞ বৃদ্ধি করা, রোগনির্নয় ব্যবস্থার উন্নয়ন এবং হিয়ারিং-হেলথ কেয়ারের ক্ষেত্রে গবেষণা ও বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধিকরণ। এসবের পাশাপাশি এ উদ্যোগের মাধ্যমে স্থানীয় অংশীদারদের (সিএমএইচ ঢাকা ও প্রয়াস ইনস্টিটিউট, ন্যাশনাল ইনস্টিটিউট অব ইএনটি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল ইউনিভার্সিটি) ট্রেইন দ্য ট্রেইনার প্রোগ্রাম ফর এক্সপার্টস এন্ড কেয়ারটেকারস নামে একটি কর্মসূচীতে অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করা হচ্ছে।

দুই দিনব্যাপী অনুষ্ঠিত প্রোগ্রামে পেশাদার, অভিভাবক ও সেল্ফ-হেল্প গ্রুপের সদস্যদের জন্য টার্গেট গ্রুপ ভিত্তিক সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করা হয়। এতে হিয়ারিং এর ভ্যালু চেইনের সকল পর্যায়ের বিশেষজ্ঞও সেবাদানকারীরা সংযুক্ত ছিলেন। এর অংশ হিসেবে এমইডি-ইএল এর কনটেন্ট ‘ইন্টারন্যাশনাল রিহ্যাবিলিট্যাশন অ্যাকাডেমি’ বিভিন্ন টার্গেট গ্রুপের চাহিদার ভিত্তিতে অনুদিত ও পরিবর্তন-পরিবর্ধন করা হয়েছে এবং এটি অংশীদারদের কাছে হস্তান্তর করা হয়েছে, যারা এরই মধ্যে স্ব-উদ্যোগে তাদের পৃথক পুনবার্সন কর্মশালার মাধ্যমে উল্লেখযোগ্য সংখ্যক বিশেষজ্ঞ ও সেবাদানকারীকে প্রশিক্ষিত করেছে। গত ০৪ অক্টোবর ২০২১ তারিখে বিএসএমএমইউতে একটি পুনর্বাসন কর্মশালা চলাকালে ট্রেইন দ্যা প্রোগ্রামের গুরুত্বপূর্ণ ফলাফল তুলে ধরা হয়েছে। অটোল্যারিঙ্গোলজি বিভাগের কোচলেয়ার ইমপ্ল্যান্টের পরিচালক প্রফেসর ডা. এএইচএম জহুরুল হক এবং তাঁর অডিওলজিস্ট ও স্পিচ থেরাপিস্ট দল এ কর্মশালাটি আয়োজন করেছে।

অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সির সঙ্গে যৌথভাবে কো-অপারেশন, প্রজেক্ট ও রিজিওনাল ম্যানেজার হিসেবে তিন বছর ধরে কাজ করছেন এমইডি-ইএলের ড. ক্রিস্টিয়ান স্টেপান। তিনি বলেন, খুব বেশিদিন আগে না যখন আমরা কেবল বাংলাদেশে হিয়ারিং-হেলথকেয়ার বিশেষজ্ঞের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করছিলাম, আমাদের পার্টনার ও অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সির সহায়তায় বর্তমানে এখানে অডিওলজি ও স্পিচ ল্যাংগুয়েজ প্যাথলজির উপর একটি ব্যাচেলর ডিগ্রি ও ট্রেইন দ্য ট্রেইনার প্রোগ্রাম নামে একটি কর্মসূচী হয়েছে। এ দুটো উদ্যোগই বাংলাদেশে এ খাতে প্রফেশনালদের পরিমাণ বৃদ্ধি করবে।

প্রয়াস ইনস্টিউটের নির্বাহী পরিচালক ও অধ্যক্ষ বলেন, “আন্তর্জাতিক প্রজেক্ট পার্টনারদের সহায়তার ফলে আন্তর্জাতিক মানের একটি স্টাডি প্রোগ্রাম চালু করা সম্ভব হয়েছে, যার ফলাফল ভোগ করছে আমাদের শিক্ষার্থীরা। প্রয়াস ইনস্টিটিউটের পক্ষ থেকে আমি অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট এজেন্সি, এমইডি-ইএল ও অন্যান্য প্রকল্প সহযোগীদের ধন্যবাদ জ্ঞাপন করছি সেই সাথে ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম গ্রহণের আশাবাদ ব্যক্ত করছি’’।

 

শেয়ার করুন :