যুক্তরাষ্ট্রে ৯/১১ সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট বাইডেন

হামলার  সঙ্গে সৌদি আরবের যোগসাজশ রয়েছে কিনা খতিয়ে দেখা হচ্ছে

আকাশছোঁয়া ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ৩ সেপ্টেম্বর শুক্রবার নাইন ইলেভেন টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার গোপন নথি প্রকাশের নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। এই হামলার সঙ্গে সৌদি আরবের যোগসাজশ রয়েছে কিনা এ বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে। খবর ওয়াশিংটন পোস্টের

নির্বাহী আদেশে স্বাক্ষর করার পর বাইডেন বলেছেন, ঐ সন্ত্রাসী হামলার সাথে সম্পর্কিত শ্রেণীবদ্ধ সরকারি নথি পর্যালোচনা, ডিক্লাসিফিকেশন এবং প্রকাশের প্রয়োজন হবে।

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রচারণা করার সময় তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তা পূরণ করছেন, যেখানে তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন, যদি তিনি নির্বাচিত হন, তাহলে মার্কিন অ্যাটর্নি জেনারেলকে “ব্যক্তিগতভাবে সমস্ত মামলার যোগ্যতা যাচাই করার” নির্দেশ দেবেন যেখানে সরকার রাষ্ট্রকে আহ্বান করেছিল গোপনীয়তা বিশেষাধিকার এবং “প্রকাশের দিক থেকে ভুল হওয়া, যেখানে এখানে, প্রশ্নবিদ্ধ ঘটনাগুলি দুই দশক বা তারও বেশি আগে ঘটেছে।”

বাইডেন এক বিবৃতিতে বলেন, “যখন আমি প্রেসিডেন্ট পদে লড়ছিলাম, তখন আমি ১১ সেপ্টেম্বর, ২০০১ সালে আমেরিকায় সন্ত্রাসী হামলার নথির ঘোষণার বিষয়ে স্বচ্ছতা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছিলাম।” “যখন আমরা সেই মর্মান্তিক দিনের ২০ তম বার্ষিকীর দিকে এগিয়ে যাচ্ছি, আমি সেই অঙ্গীকারকে সম্মান জানাচ্ছি।”

নির্বাহী আদেশটি বিচার বিভাগ এবং অন্যান্য প্রাসঙ্গিক সংস্থাকে এফবিআই -এর সেপ্টেম্বর ১১ -এর তদন্ত সংক্রান্ত নথির একটি ডিক্লাসিফিকেশন পর্যালোচনা তদারকি করার নির্দেশ দেয়। বাইডেন বলেন, এই আদেশের জন্য মার্কিন অ্যাটর্নি জেনারেলকেও আগামী ছয় মাসের মধ্যে প্রকাশ করা নথিগুলি প্রকাশ্যে প্রকাশ করতে হবে।

এক চিঠিতে বলা হয়েছে,  ৯/১১  হতাহতদের শত শত পরিবার গত মাসে বাইডেনকে বলেছিল যে হামলার ২০ তম বার্ষিকী উপলক্ষে এই বছরের স্মারক অনুষ্ঠানে তাকে স্বাগত জানানো হবে না, যদি না তিনি আগে থেকেই সরকারি প্রমাণ ঘোষণা করেন যে সৌদি আরব এই হামলার সঙ্গে যুক্ত থাকতে পারে ।

এর কিছুক্ষণ পরে, বিচার বিভাগ ৯/১১ সন্ত্রাসী হামলার সাথে সম্পর্কিত প্রমাণ পর্যালোচনা করার প্রতিশ্রুতি দিয়েছিল, এমন পদক্ষেপ যা কিছু পরিবারের একজন আইনজীবী অপর্যাপ্ত বলে সমালোচনা করেছিলেন। গত মাসে একটি আদালতে দায়ের করা, বিচার বিভাগ ইতিমধ্যেই বলেছে যে এফবিআই সম্ভাব্য প্রকাশের জন্য উপকরণগুলি পর্যালোচনা করছে। কিন্তু বাইডেনের নির্বাহী আদেশ সেই প্রক্রিয়ায় নতুন শর্ত এবং সময়সূচী আরোপ করে, ব্যুরোকে ১১ সেপ্টেম্বরের মধ্যে কিছু উপকরণ পর্যালোচনা করার নির্দেশ দেয় এবং অন্যদের পরবর্তী ১৮০ দিনের মধ্যে স্থগিত সময়সীমার উপর।

 

শেয়ার করুন :