৮ প্রস্তাব অনুমোদন ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে

আকাশছোঁয়া ডেস্ক : সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি (সিসিজিপি) ১৯ আগস্ট বৃহস্পতিবার ৮ টি প্রস্তাব অনুমোদন করেছে। এগুলোর মধ্যে ১১ জন দরদাতার মাধ্যমে পাঠ্যপুস্তকের ১ কোটি ৭ লাখ ৫২ হাজার ৮৪০ কপি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি প্রস্তাব রয়েছে।

অর্থমন্ত্রী আহ ম মোস্তফা কামালের সভাপতিত্বে সিসিজিপি’র এ বছরের ২৮তম বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। খবর বাসসের

বৈঠক শেষে ভার্চুয়াল ব্রিফিংয়ে অর্থমন্ত্রী কামাল বলেন, মন্ত্রীসভা কমিটি মুদ্রণের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের অধীনে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে, ইবতেদায়ি (১ম ও ২য় শ্রেণী), মাধ্যমিক (বাংলা ও ইংরেজি সংস্করণ),দাখিল (৬ষ্ঠ ও ৮ম শ্রেণী) এবং কারিগরি (বাণিজ্য) শিক্ষার জন্য ১ কোটি ৭ লাখ ৫২ হাজার ৮৪০ কপি টেক্সট বই ছাপা, বাঁধাই ও সরবরাহ করা হবে। এতে ব্যয় হবে প্রায় ২৫ কোটি ৭ লাখ টাকা।

তিনি জানান, সড়ক গবেষণা ও প্রশিক্ষণ সেন্টার প্রতিষ্ঠার জন্য বৈঠকে সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এসএএসইসি সড়ক সংযোগ প্রকল্পের অধীনে ২৫১ কোটি ৬০ লাখ টাকায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক ৪ লেনে উন্নীতকরণ করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, কুমিল্লা পুলিশলাইন এলাকায় ৬৫ কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে টিবিইএএল, এসটিআই এবং টিইসি’র যৌথ উদ্যোগে ১৫ তলা আবাসিক ভবন নির্মাণের জন্য আবাসন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে গণপূর্ত বিভাগের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বিদ্যুৎ বিভাগের অধীনে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিসি) ‘পাওয়ার ট্রান্সমিশন ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট, কুমিল্লা জোন’ প্যাকেজ নং জিডি-১:লট-২ এর আওতায় মেসার্স চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ আনহুই নং-১ ইলেকট্রিক পাওয়ার কনস্ট্রাকশন কো লিমিটেডের কাছ থেকে নির্মাণ কাজ সংগ্রহের অনুমোদন দেয়া হয়েছে, এতে ব্যয় হবে প্রায় ১২৫.৪২ কোটি টাকা।

বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড থেকে প্রায় ২০৪.৩৩ কোটি টাকা ব্যয়ে ১০০ ওয়াট ক্ষমতার ৪০ হাজার হোম সোলার সিস্টেম এবং ৩২০ ওয়াট ক্ষমতার ২,৫০০ সোলার কমিউনিটি সিস্টেম সংগ্রহে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠকে ১১৯.৮২ কোটি টাকা ব্যয়ে সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (এসএবিআইসি) থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার সংগ্রহে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিসিআইসি) প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের অধীনে বিসিআইসি’র প্রস্তাব অনুযায়ী ১১১.৪৬ কোটি টাকায় কর্ণফুলি ফারটিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন দানাদার ইউরিয়া সার সংগ্রহের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।
মন্ত্রী জানান, প্রায় ১৯৩.১৭ কোটি টাকায় আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড আমদানির আরেকটি প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

 

শেয়ার করুন :