শিক্ষাবিদ ড. নাজমা চৌধুরী’র মৃত্যুতে ইউজিসি চেয়ারম্যানের শোক

আকাশছোঁয়া ডেস্ক : বিশিষ্ট শিক্ষাবিদ, গবেষক ও ইউজিসি ‘রোকেয়া চেয়ার’ সম্মাননাপ্রাপ্ত প্রফেসর ড. নাজমা চৌধুরী‘র মৃত্যুতে ৮ আগস্ট রবিবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ গভীর শোক প্রকাশ করেছেন।

প্রফেসর নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের প্রতিষ্ঠাতা এবং বিভাগটির এমিরিটাস অধ্যাপক ছিলেন। তিনি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন এবং গবেষণা খাতে বিশেষ অবদানের জন্য একুশে পদকপ্রাপ্ত হন।

শোক বার্তায় ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রথিতযশা গবেষক প্রফেসর নাজমা চৌধুরী দেশের নারী শিক্ষার প্রসার ও নারী অধিকার প্রতিষ্ঠায় অসামান্য অবদান রেখেছেন। উচ্চশিক্ষা ও গবেষণায় অসাধারণ অবদানের জন্য জাতি তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করবে। অত্যন্ত বিনয়ী, সজ্জন ও মানবিক মূল্যবোধসম্পন্ন মহীয়সী নারী অধ্যাপক নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে ব্যাপক জনপ্রিয় ছিলেন। বাংলাদেশের উচ্চশিক্ষা পরিবারে প্রফেসর নাজমা চৌধুরী একজন নির্ভরযোগ্য অভিভাবক ছিলেন। তাঁর প্রয়াণে বাংলাদেশের গুণগত উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অপূরণীয় শূণ্যতা সৃষ্টি হয়েছে।
ইউজিসি চেয়ারম্যান মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে তিনি ৮ আগস্ট রবিবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যবরণ করেন।

 

শেয়ার করুন :