আমি টানা ৪ বছর ধর্ষণের শিকার হয়েছি: অপরাহ উইনফ্রে

নিউজ ডেস্ক: বিশ্বের সবচাইতে ক্ষমতাবান ও প্রভাবশালী নারী অপরাহ উইনফ্রে। মাত্র নয় বছর বয়সে যে কিশোরী যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন এবং এই নির্যাতন সইতে না পেরে একপর্যায়ে বস্তি থেকে পালিয়ে গিয়েছিলেন। সেই অপরাহ এখন অনেক শক্তিশালী। নিজের যোগ্যতা দিয়ে পায়ের নিচের মাটি শক্ত করেছেন।

 

অপরাহ উইনফ্রে

সম্প্রতি বাফটাজয়ী চলচ্চিত্রকার আসিফ কাপাডিয়ার উপস্থাপনা ও এমি পুরস্কারজয়ী নির্মাতা ডন পোর্টারের প্রযোজনায় অ্যাপল প্লাস টিভিতে প্রামাণ্যসিরিজ ‘দ্য মি ইউ কান্ট সি’ অনুষ্ঠানে অতিথি হয়েছিলেন অপরাহ উইনফ্রে। কন্যাশিশু ও নারীদের ওপর যৌন নির্যাতনই এ সিরিজের বিষয়বস্তু।

আর এ নিয়ে নিজের শৈশবের উদাহরণ টানতে গিয়ে ৬৭ বছরের অপরাহ জানালেন, তার বয়স যখন ৯ থেকে ১২ ছিল, তখন তিনি প্রতিনিয়ত ধর্ষণের শিকার হয়েছিলেন তার ১৯ বছর বয়সী এক কাজিনের হাতে।

তিনি বললেন, ‘ওটা এমন একটা সময় ছিল, আমার ধারণাই ছিল না ধর্ষণ কাকে বলে। এমনকি যৌনমিলন বলতে কী বোঝায় তাও জানতাম না। ওই সময়ে আমার বয়সী একটা মেয়ে এটাও জানতো না যে সন্তান কী করে গর্ভে আসে।’

মূলত অপরাহ উইনফ্রে এখানে যৌনশিক্ষার দিকেই ইঙ্গিত করেছেন। যার অভাব যে কতটা ভয়ানক পরিণতি ডেকে আনতে পারে, তিনি সেটার জলজ্যান্ত উদাহরণ।

শেয়ার করুন :