আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

নিউজ ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য দিবস আজ। করোনা দুর্যোগের মধ্যে বাংলাদেশসহ বিশ্বে আজ দিবসটি পালিত হচ্ছে। দেশে দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে সরাসরি কোনো কমসূচি না থাকলেও ভার্চুয়াল ব্যবস্থায় কিছু কিছু প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি উদ্যাপনের কর্মসূচি নিয়েছে। অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্বাস্থ্যসেবা কেন্দ্রে পরিষ্কার পানি, শৌচাগার এবং হাত ধোয়ার প্রয়োজনীয় ব্যবস্থাপনার জন্য বিশ্ব নেতাদের প্রতি কমপক্ষে ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের আহ্বান জানিয়েছে ওয়াটারএইড। সম্প্রতি রোমে বৈশ্বিক মহামারি পরবর্তী পুনর্গঠন শীর্ষক এক আলোচনায় জি-২০ অর্থমন্ত্রীরা এ বিষয়টির ওপর আলোকপাত করেন।

প্রয়োজনীয় এই খাতে জি-২০-এর অর্থায়নের মাধ্যমে রোগ এবং সংক্রমণে মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে লাখ লাখ মানুষ। গবেষণায় দেখা গেছে, সাবান দিয়ে হাত ধোয়া করোনা ভাইরাসের বিস্তার এক-তৃতীয়াংশ হ্রাস করতে সহায়তা করা ছাড়াও এটি অন্যান্য রোগ-জীবাণুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে।

ওয়াটারএইডের প্রধান নির্বাহী টিম ওয়েনরাইট বলেন, ‘আবার কোনো বৈশ্বিক মহামারি আঘাত হানার আগে দরিদ্রতম দেশগুলোর সব স্বাস্থ্যসেবা ব্যবস্থায় পরিষ্কার পানি এবং সাবান নিশ্চিত করতে আমাদের জরুরি ভিত্তিতে অর্থের জোগান প্রয়োজন। যেখানে সম্মুখসারির স্বাস্থ্যসেবাদাতারা হাত ধুতে পারেন না, রোগীরা পরিষ্কার থাকতে পারে না এবং যেখানে যথাযথ টয়লেটের ব্যবস্থা নেই, সেটি মোটেই কোনো হাসপাতাল নয়—সেটি আসলে রোগ প্রজননের ক্ষেত্র।’

ওয়াটারএইড বাংলাদেশের দেশীয় পরিচালক হাসিন জাহান বলেন, ‘আমরা স্বাস্থ্য বৈষম্য দূরীকরণ এবং উন্নত ও স্বাস্থ্যকর বিশ্ব গড়ার লক্ষ্যে জনগণকে একত্রিত করার জন্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানাচ্ছি।’

শেয়ার করুন :