বাংলাদেশ ব্যাংকসহ দেশের দুইশত এর বেশি প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়েছে হ্যাকার গ্রুপ

আকাশছোঁয়া ডেস্ক :  ‘হাফনিয়াম’ নামে একটি সাইবার হ্যাকার গ্রুপ বাংলাদেশ ব্যাংকসহ দেশের দুইশত এর বেশি প্রতিষ্ঠানে সম্প্রতি সাইবার হামলা চালিয়েছে।

প্রতিষ্ঠানগুলো থেকে তথ্যও হাতিয়ে নিয়েছে এই সাইবার গোষ্ঠী। নেটওয়ার্ক অপারেটিং সিস্টেম থেকে মনিটরিং করার সময় এই হামলার বিষয়টি শনাক্ত হয়।

বৃহস্পতিবার বিজিডি ই গভ সার্ট ওয়েবসাইটে এ বিষয়ে সতর্ক করা হয়েছে। এই প্রতিষ্ঠান সাইবার নিরাপত্তা এবং সংঘটনা ব্যবস্থাপনার মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে গৃহীত সরকারের উদ্যোগগুলোর উন্নয়ন ও বিকাশে সহযোগিতা করে।

বিজিডি ই গভ সার্ট এর প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ গণমাধ্যমকে জানান, ২০০’র বেশি প্রতিষ্ঠানের সার্ভারের মধ্যে হাফনিয়াম-এর অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের মাধ্যমে এই হামলা পরিচালনা করা হয়।

উল্লেখ্য গত ১৬ ফেব্রুয়ারি কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সিআইআরটি) বাংলাদেশ ব্যাংকসহ দেশের বেশ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার শঙ্কা প্রকাশ করেছিল। প্রতিষ্ঠানগুলোকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছিল তারা। সিআইআরটির সতর্কতার পর সাইবার হামলার আশঙ্কার বিষয়ে আকাশছোঁয়াসহ বিভিন্ন গণমাধ্যম খবরও প্রকাশ করেছিল।

বাংলাদেশ ব্যাংকসহ বেশ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার উচ্চ আশঙ্কা

শেয়ার করুন :