স্বাধীনতা দিবসে চালু হচ্ছে ঢাকা–জলপাইগুড়ি ট্রেন

নিউজ ডেস্ক: বাণিজ্য ও পর্যটন বাড়াতে আগামী ২৬ মার্চে (স্বাধীনতা দিবস) পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা পর্যন্ত নতুন একটি যাত্রীবাহী ট্রেন চালু হচ্ছে। তবে এখনো এই ট্রেন পরিষেবার নাম ঠিক হয়নি।

বুধবার দুই দেশের রেল কর্মকর্তাদের বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে বাংলাদেশের ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার মোহাম্মদ শহীদুল্লাহ ইসলাম, ভারতের নর্থ ফ্রন্টিয়ার রেলের ডিভিশনাল ম্যানেজার রবীন্দ্র কুমার এবং শিয়ালদহ ডিভিশনের ডিআরএম শৈলেন্দ্র উপস্থিত ছিলেন।

বৈঠকে তারা জানান, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে নতুন এই রেল পরিষেবা শুরু হচ্ছে। আপাতত ১০ কামরার ট্রেনটি ৯ ঘণ্টায় ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি এবং নিউ জলপাইগুড়ি থেকে ঢাকা নন স্টপ যাত্রা করবে।

নিউ জলপাইগুড়ি থেকে ছাড়বে সোম ও বৃহস্পতিবার বেলা ২ টায়। আর ঢাকা থেকে ছাড়বে মঙ্গল ও শুক্রবার দিবাগত রাত ১টায়। যাত্রাপথে সময় লাগবে নয় ঘণ্টা। তবে এই পথের ভাড়া এখনো নির্ধারণ হয়নি।

প্রসঙ্গত, ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নববর্ষের দিন প্রথম যাত্রীবাহী রেল পরিষেবা চালু হয়েছিল কলকাতা-ঢাকার মধ্যে। সেদিন চালু হয়েছিল ‘মৈত্রী এক্সপ্রেস’ ট্রেন। এরপর ২০১৭ সালের ৯ নভেম্বর দ্বিতীয় রেল পরিষেবা ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হয়েছিল কলকাতার সঙ্গে বাংলাদেশে খুলনার মধ্যে।

শেয়ার করুন :