মুসলিম বিদ্বেষী বক্তব্যের জেরে মার্কিন কংগ্রেস সদস্য বহিষ্কার

আকাশছোঁয়া ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিনিধি সভায় এক নারী কংগ্রেস সদস্যকে দুটি কমিটি থেকে বহিষ্কার করা হয়েছে। ৪ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সিনেটরদের ভোটে বহিষ্কার হন তিনি। এর আগে মুসলিম বিদ্বেষী বক্তব্য দিয়ে আলোচনায় আসেন তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র বরাতে জানা যায়, মার্জরি টেইলর গ্রেইন নামক ওই কংগ্রেস সদস্য নভেম্বরের নির্বাচনের আগে অসংখ্যা উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন। যা দেশেটির আইন-শৃঙ্খলার জন্য হুমকি তৈরি করেছিল। কোনো বিশ্বাসযোগ্য তথ্য-উপাত্ত ছাড়াই ডেমোক্র্যাটদের বিরুদ্ধে নানা ষড়যন্ত্র তত্ত্বের অভিযোগ তোলেন মার্জরি। এ ছাড়া নানা সময়ে মুসলিমদের নিয়ে বর্ণবাদমূলক মন্তব্যের অভিযোগও ছিলো তার বিরুদ্ধে।

৪ ফেব্রুয়ারি  বৃহস্পতিবার যখন মার্জুরিকে বহিষ্কারে ভোট অনুষ্ঠিত হয়, তার আগে নিজের ভুল স্বীকার করে তিনি। এমনকি দলের ১১ সিনেটর তাকে বহিষ্কারের পক্ষে ভোট দেয়। ফলে প্রতিনিধি পরিষদে ২৩০-১৯৯ ভোটে তাকে শিক্ষা ও বাজেট পরিকল্পনা কমিটি থেকে বহিষ্কার করা হয়।

এ ছাড়া যখন ২০১৮ সালে দেশটির মধ্যবর্তী নির্বাচনে কয়েকজন মুসলিম সিনেটর জয় পায়, তখন এর প্রতিক্রিয়া জানাতে তিনি বলেন- এ নির্বাচনের মাধ্যমে আমাদের দেশ আবারও মধ্যযুগের অন্ধকারের দিকে যাত্রা শুরু করলো। সবমিলিয়ে বিস্তর অভিযোগের বোঝা মাথায় নিয়ে গুরুত্বপূর্ণ দুটি কমিটি থেকে বিদায় নিতে হলো মুসলিম বিদ্বেষী এ নারী কংগ্রেস সদস্যকে।

 

শেয়ার করুন :