রিক্সার গায়ে বিজ্ঞানের ছোঁয়ায় চোখ জুড়াল : তসলিমা

নিউজ ডেস্ক: রিক্সা পেইন্টিং বাংলাদেশে খুব পুরাতন একটা শিল্প। ধীরে ধীরে এই শিল্প এবং শিল্পীরা হারিয়ে যাচ্ছে। কারণ এখন রিকশার পেছনের অংশটা দখল করে নিয়েছে প্রিন্টেড সব বিজ্ঞাপন। অথচ রিকাশা পেইন্টিং শিল্পটাই শুরু হয়েছিল বিভিন্ন নায়ক-নায়িকার ছবি কিংবা সিনেমার পোস্টার পেইন্টিংয়ের মাধ্যমে। সেই যুগ এখন হারিয়ে গেছে।

এবার করোনা বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি করতে আবারও ফেরানো হয়েছে রিক্সা পেইন্টিং। একটি সংগঠন রিকশার পেছনে বিভিন্ন জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের ছবি এঁকে করোনার বিরুদ্ধে মানুষকে সচেতন করছে। মাস্ক পরতে বলছে। এইসব পেইন্টিংয়ে আছেন ফেলুদা, বড় চাচা, আয়নার মতো জনপ্রিয় সব চরিত্র। বিষয়টি দৃষ্টি এড়ায়নি প্রখ্যাত লেখিকা তসলিমার নাসরিনের।

নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে কিছু রিক্সা পেইন্টিংয়ের ছবি পোস্ট করে দেশান্তরী এই লেখিকা লিখেছেন, ‘আমাদের সময় বাংলাদেশে রিক্সা সাজানো হতো নায়ক নায়িকার ছবি এঁকে। অথবা প্রেমের দৃশ্য এঁকে। অথবা ফুল পাখি প্রজাপতি। অথবা সৎ হওয়ার উপদেশ। তারপর এলো অন্ধকার যুগ। তখন রিক্সায় লেখা হতো নামাজ পড়ো, রোজা করো, অযু করো, তসবিহ জপো, রুকু দাও, সেজদা দাও এর আদেশ। এখন দেখছি ধর্মান্ধ রিক্সার গায়ে বিজ্ঞানের ছোঁয়া। দেখে চোখ জুড়োলো।’

শেয়ার করুন :