করোনার থেকেও বড় মহামারি আসতে পারে: ডব্লিউএইচও

নিউজ ডেস্ক: করোনাভাইরাস মহামারি খুবই মারাত্মক আকার নিয়েছে। বিশ্বজুড়ে ফেলেছে বিধ্বংসী প্রভাব। এমন প্রেক্ষাপটে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, চলমান করোনাই বড় মহামারি নয়, সামনে আরও ভয়াবহ মহামারি আসতে পারে। সে জন্য বিশ্বের প্রস্তুতি নেওয়া দরকার। আর চলমান করোনার সঙ্গে বিশ্বকে বাঁচতে শিখতে হবে।

গতকাল সোমবার করোনা নিয়ে ডব্লিউএইচও বছরের শেষ মিডিয়া ব্রিফিংয়ে এই সতর্কতার কথা বলে। বার্তা সংস্থা এএফপি ও দ্য গার্ডিয়ান এই তথ্য জানিয়েছে।

ব্রিফিংয়ে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ অধ্যাপক ডেভিড হেইম্যান বলেন, টিকা আসার পরও করোনার নিয়তি হলো স্থানীয় রোগে পরিণত হওয়া।

করোনা প্রসঙ্গে ডব্লিউএইচওর জরুরি কর্মসূচির প্রধান মাইকেল রায়ান বলেন, এটা সতর্কবার্তা।

মাইকেল রায়ান বলেন, এই মহামারি খুবই মারাত্মক। এটি অত্যন্ত দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে। এটা এই গ্রহের প্রতিটি কোণ প্রভাবিত করেছে। কিন্তু এটা অবশ্যই বড় মহামারি নয়।

করোনার চেয়েও বড় ও মারাত্মক মহামারি ভবিষ্যতে আসতে পারে বলে সতর্ক করেন মাইকেল রায়ান। আর এ জন্য বিশ্বের গুরুত্বের সঙ্গে প্রস্তুতি নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনার উৎপত্তি হয়। করোনাভাইরাস সম্পর্কে প্রথম তথ্য পাওয়ার বছর পূর্তি উপলক্ষে এই মিডিয়া ব্রিফিং করে ডব্লিউএইচও।

ইতিমধ্যে বিশ্বে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৮ কোটি ১৬ লাখ ছাড়িয়েছে। করোনায় সংক্রমিত হয়ে ১৭ লাখ ৮১ হাজারের বেশি মানুষ মারা গেছেন।

ডব্লিউএইচওর জ্যেষ্ঠ উপদেষ্টা ব্রুস এলওয়ার্ডও পরবর্তী মহামারি নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করেন। তিনি বলেন, বর্তমান মহামারিকে বাগে আনার প্রস্তুতি এখন পর্যন্ত বিশ্ববাসীর নেই। আর পরের মহামারির জন্য প্রস্তুতির কথা তো বাদই রইল।

তবে ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুসের কথায় ছিল আশাবাদ। তিনি বলেন, ভবিষ্যতের হুমকি মোকাবিলায় বিশ্বকে আরও প্রস্তুত হতে করোনা মহামারি সাহায্য করেছে।

তা সত্ত্বেও ডব্লিউএইচওর প্রধান বলেন, ভবিষ্যতের জন্য গুরুত্বের সঙ্গে প্রস্তুতির এখনই সময়।

শেয়ার করুন :