জননেতা আব্দুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী আজ

আকাশছোঁয়া ডেস্ক : বর্ষীয়ান রাজনীতিক, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুর রাজ্জাকের নবম মৃত্যুবার্ষিকী আজ ২৩ ডিসেম্বর।

লন্ডনের কিংস কলেজ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় ২০১১ সালের এই দিনে (২৩ ডিসেম্বর) তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার মৃত্যুবার্ষিকীতে আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে রয়েছে—দোয়া ও কোরআনখানি, জীবনাদর্শ তুলে ধরে আলোচনা, স্মরণসভা প্রভৃতি।

সংগ্রামমুখর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী আব্দুর রাজ্জাক তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন বাঙালির স্বাধিকার, স্বাধীনতা, শান্তি ও সামাজিক মুক্তির আন্দোলনে। ছাত্রজীবন থেকে আমৃত্যু তিনি ছিলেন বাঙালি জাতির প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে প্রথমসারির সংগঠক ও নেতা।

বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, স্বাধীনতা সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন। তিনি ১৯৬৬-১৯৬৭ ও ১৯৬৭-১৯৬৮ সালে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে ১৯৭৯ ও ১৯৮১ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১ আব্দুর রাজ্জাক ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। এর পর স্বাধীন বাংলাদেশে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তার নির্বাচনি এলাকা শরীয়তপুর-৩। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর আব্দুর রাজ্জাক পানিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

 

শেয়ার করুন :