‘কচ্ছপের সুনামি’!

প্রায় ৯২ হাজার ‘বৃহদাকার নদী-কচ্ছপ’ (জায়েন্ট রিভার টার্টল)-এর ছানারা ডিম ফুটে পানির দিকে এগিয়ে চলেছে। উপর থেকে দেখলে মনে হবে যেন একটা কচ্ছপের ঢেউ আছড়ে পড়ছে নদীর পানিতে। এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

ভিডিওটি ব্রাজিলে আমাজনের এক উপনদীর তীর থেকে ক্যামেরা বন্দি করা হয়েছে। সেখানে সংরক্ষিত এলাকায় প্রতি বছর হাজার হাজার কচ্ছপ এসে ডিম পেড়ে যায়। পরে ডিম থেকে বাচ্চা কচ্ছপ বেরিয়ে সৈকতের বালি ঝাড়তে ঝাড়তে পানির দিকে এগিয়ে যায়।

ভাইরাল হওয়া ভিডিওটি ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি (ডব্লিউসিএস) নামে এক বেসরকারি সংস্থা প্রকাশ করেছে। ডব্লিউসিএস জানিয়েছে, এগুলো ‘জায়েন্ট সাউথ আমেরিকান রিভার টার্টল’। এই বছর প্রথমে এক দিনেই প্রায় ৭১ হাজার কচ্ছপ ডিম ফুটে বাইরে বের হয়েছে। কয়েক দিন আগে আরও প্রায় ২১ হাজার কচ্ছপ ডিম ফুটে সমুদ্রের দিকে এগিয়ে যায়। সেই ঘটনা তারা একাধিক ক্যামেরায় ধরে রাখে।
এর আগে মানুষের অনিয়ন্ত্রিত কচ্ছপ শিকারের কারণে এখানে কচ্ছপ বিলুপ্তপ্রায় ছিল। এরপর প্রশাসন থেকে এ বিষয়ে পদক্ষেপগ্রহণ ও কচ্ছপের প্রজজনের সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই অবস্থার উন্নতি ঘটেছে। কিন্তু এ বছর যা ঘটেছে তা কল্পনাতীত।

শেয়ার করুন :